রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারা দেশে শোকের ছায়া

এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ড প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও বিভিন্ন রাজনৈতিক দলের শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাত তখন ৩টা। অন্ধকার কেটে সকালের অপেক্ষায় সবাই। ঘুটঘুটে আঁধারে সুগন্ধা নদীর বুক চিরে ছুটছে এমভি অভিযান-১০ নামের লঞ্চ। গন্তব্য বরগুনা। যাত্রীরা তখন কেউ ঘুমে বিভোর। কেউবা প্রিয়জনদের সাথে মোবাইল ফোনে কথা বলছেন। হয়তো তখন অনেকেই ব্যস্ত ছিলেন স্বজনদের দেখার অধির অপেক্ষায়। কিন্তু যখন ঝালকাঠির নলছিটি উপজেলার পোনাবালীয়া ইউনিয়নের দেউরী এলাকায় যায় তখনই হঠাৎ এমভি অভিযান-১০ লঞ্চের ইঞ্জিন রুমে বিকট শব্দে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
মুহূর্তে আগুন পুরো লঞ্চে ছড়িয়ে পড়ে। সাথে সাথে চিৎকার, আর্তনাদ আর কান্নায় রোল পড়ে যায়। যাত্রীরা আত্মরক্ষায় দিগ্বিদিক ছুটতে থাকেন। সময় বাড়ার সাথে সাথে বাড়তে থাকে আগুনের লেলিহান শিখার তীব্রতা। অগ্নিদগ্ধে একে একে বাড়তে থাকে মৃতের সংখ্যা। আর্তনাদ, হৈ-চৈ আর চিৎকারে অবর্ণনীয় এক পরিবেশ তৈরি হয় নদীতে থাকা লঞ্চটিতে। আগুন থেকে প্রাণ বাঁচাতে নারী, পুরুষ ও শিশুরা নদীতে ঝাঁপ দিতে থাকেন যাদের অনেকে এখনো নিখোঁজ রয়েছেন। লঞ্চের কেবিনে থাকা যাত্রীরা অনেকের রাতের ঘুমই রূপ নেয় চিরনিদ্রায়।

এমভি অভিযান-১০ নামের লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় স্তম্ভিত সারা দেশ। শোক ও কান্নায় ভসছেন দেশের মানুষ। দক্ষিণাঞ্চলের মানুষের স্বজন হরানো ব্যাথা নিয়ে স্তব্দ হয়ে সারাদেশের মানুষ গতকাল ভোর থেকে সারাদিন ছিলেন টিভির সামনে। টিভির সামনে বসে চিৎকার ও আর্তনাদের দৃশ্য দেখে অনেকেই নিরবে চোখের পানি ফেলছেন। বাংলাদেশ টেলিভিশন ও দেশের সবগুলো স্যাটেলাইট টিভি চ্যানেলে অগ্নিকাণ্ডের ঘটনাটি গুরুত্বের সাথে প্রচার করছে। বিদেশী চ্যানেলেও এই মর্মান্তিক ঘটনাটি প্রচার করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অগ্নিকাণ্ডের মর্মান্তিক ঘটনায় শোক প্রকাশ করছে।

প্রেসিডেন্টের শোক : ঝালকাঠিতে লঞ্চে আগুন লেগে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। গতকাল শুক্রবার এক শোকবার্তায় প্রেসিডেন্ট দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। প্রেসিডেন্ট দুর্ঘটনায় আহতদের আশু আরোগ্য কামনা করেন।
প্রধানমন্ত্রীর শোক : ঢাকা থেকে বরগুনাগামী যাত্রীবাহী লঞ্চ ‘এমভি অভিযান-১০’ এ আগুনে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মালদ্বীপে সফররত শেখ হাসিনা গতকাল শুক্রবার এক শোক বার্তায় নিহতদের রুহের মাগফিরাত কামনা এবং আহতদের আশু আরোগ্য কামনা করেন। শোক বার্তায় প্রধানমন্ত্রী নিহতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জিএম কাদেরের শোক : এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে ব্যাপক হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি। গতকাল এক শোকবার্তায় নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি। একই সঙ্গে আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।
মির্জা ফখরুলের শোক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডের কথা উল্লেখ করে বলেছেন, এই শোক সহ্য করার মতো নয়। এই ঘটনায় সারা জাতির ন্যায় আমিও বিমর্ষ ও শোকাহত। গতকাল শুক্রবার বিএনপির সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন সই করা এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। অগ্নিদগ্ধ হয়ে নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নৌপ্রতিমন্ত্রীর শোক : ঝালকাঠিতে যাত্রীবাহী লঞ্চে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল শুক্রবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। শোকবার্তায় নৌপরিবহন প্রতিমন্ত্রী নিহতদের আত্মার মাগফিরাত কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। আহত ব্যক্তিদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি।
বাংলাদেশ খেলাফত আন্দোলন : বরগুনাগামী লঞ্চে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। আগুনে পুড়ে মৃত্যু ব্যক্তিদের শাহাদাতের মর্যাদা কামনা করে হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করে এক শোক বার্তায় তিনি বলেন, লঞ্চের ইঞ্জিনের দায়িত্বে থাকা লোকজনের গাফিলতির তথ্য পাওয়া গেলে চালকসহ অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নিতে হবে। বিবৃতিতে অগ্নি কান্ডের ঘটনায় হতাহতদের পরিবারদেরকে যথেষ্ট পরিমান ক্ষতিপুরন দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

খেলাফত মজলিস : লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৪০ জন নিহত ও বহু আহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, মাঝনদীতে চলমান লঞ্চে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুর ঘটনা অত্যন্ত মর্মন্তদ ও হৃদয় বিদারক। এ ঘটনার পুনরাবৃত্তি কোনভাবেই কাম্য নয়। শোক বাণীতে নেতৃদ্বয় নিহতদের রূহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে দোয়া করেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
এনডিএম : এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ লঞ্চে ভয়াবহ অগ্নিদুর্ঘটনায় গভীর উদ্বেগ এবং হতভাগ্য নিহত যাত্রীদের শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন। তিনি বলেন, পরিবহন জগতের মাফিয়াদের লোভ আর বিআইডব্লিউটিসির দুর্বল মনিটরিং ব্যবস্থার কারণেই ত্রুটিপূর্ণ অসংখ্য নৌযান এখনো নৌপথে প্রতিদিন যাত্রী পরিবহন করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন