শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সাথে উত্তেজনা, ভূমধ্যসাগরে নৌবহরকে অবস্থানের নির্দেশ দিল মার্কিন সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ৯:১২ পিএম

ভূমধ্যসাগরে আমেরিকার একটি নৌবহরকে অবস্থান করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যখন আমেরিকার প্রচণ্ড রকমের সামরিক উত্তেজনা চলছে তখন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এই নির্দেশ দিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, ইউএসএস হ্যারি ট্রুম্যান এবং আমেরিকার আরো পাঁচটি যুদ্ধজাহাজের ভূমধ্যসাগর থেকে পারস্য উপসাগরের দিকে যাত্রা করার কথা ছিল। কিন্তু, মিত্রদের আশ্বস্ত করার জন্য ইউরোপের ধারে কাছে এসব জাহাজের উপস্থিত থাকা প্রয়োজন রয়েছে। এজন্য মার্কিন সরকার ভূমধ্যসাগরে এই নৌবহরকে অবস্থান করার নির্দেশ দিয়েছে।

রাশিয়ার দক্ষিণ অঞ্চলে ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে মস্কো। আমেরিকা এবং পশ্চিমা মিত্ররা দাবি করছে যে, ইউক্রেনের ভেতরের সামরিক অভিযান চালানোর লক্ষ্য নিয়ে রাশিয়া সেখানে এসব সেনা মোতায়েন করেছে।

অপরদিকে রাশিয়া বলছে, সার্বভৌম দেশ হিসেবে রাশিয়া তার নিজের ভূখণ্ড যেকোনো জায়গায় সেনা মোতায়েন করার অধিকার রাখে। এজন্য কারো অনুমতির প্রয়োজন নেই। তবে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য এসব সেনা মোতায়েন করা হয়নি বলে দাবি করছে মস্কো।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন