বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘শীত নামানো’ অকাল হালকা-গুঁড়ি বৃষ্টিপাত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

পৌষ মাসের দ্বিতীয় সপ্তাহ অতিবাহিত হতেই দেশে ফের মেঘ-বৃষ্টির আবহ বা ঘনঘটা তৈরি হয়েছে। এরফলে রাত ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশিই রয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে দিনাজপুরে সর্বোচ্চ এক মিলিমিটার বৃষ্টিপাত হয়। এছাড়া বদলগাছী, রংপুর, সৈয়দপুর, রাজারহাট, যশোর, চুয়াডাঙ্গাসহ বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি ঝরেছে।

আজ বৃহস্পতিবারও ঢাকা বিভাগসহ দেশের বিভিন্ন স্থানে এ ধরনের ‘শীত নামানো’ অকাল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। অসময়ে বিক্ষিপ্ত এই মেঘ-বৃষ্টির আবহ কেটে গেলে দেশে রাত ও দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস এবং শীতের প্রকোপ বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া বিভাগ সূত্র জানায়। দক্ষিণ দিকের বঙ্গোপসাগর থেকে মেঘমালা ও জলীয়বাষ্প বাংলাদেশের দিকে আসার ফলে উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয় অঞ্চল ও সাইবেরীয় হিমেল হাওয়ার আগমন বাধাপ্রাপ্ত হচ্ছে। এরফলে শীতের দাপট আপাতত কম।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ১১ মিলিমিটার। দেশের অধিকাংশ স্থানে রাত থেকে ভোর-সকালের তাপমাত্রার ছিল ১৩ থেকে ১৫ ডিগ্রি এবং দিনে ছিল ২৫ থেকে ২৮ ডিগ্রির আশপাশে। যা মধ্য-পৌষের বর্তমান সময়ে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা কিছুটা বেশিই অবস্থান করছে। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৫.১ এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ২৮.৩ ও সর্বনিম্ন ১৫ ডিগ্রি সে.। আপাতত সহনীয় রয়েছে পৌষের শীত।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, যশোর, কুষ্টিয়া, কুমিল্লা অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উন্নতি হতে পারে এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে দিনে রাতের তাপমাত্রা আরও কমতে পারে। পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন