বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীতে অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

রাজধানী ঢাকায় যানজট নিরসন এবং সড়কে শৃঙ্খলা ফেরাতে ব্যাটারিচালিত ও অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল রোববার রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদারের নেতৃত্বে এ অভিযান শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, দুপুর ১২টা থেকে অভিযান শুরুর পর রাস্তায় আসা রিকশাগুলোর লাইসেন্স তল্লাশি করছেন টিমের সদস্যরা। কোনো রিকশার কাগজপত্র না থাকলেই সেই রিকশা জব্দ করে ডাম্পিংয়ে দেয়া হয়। প্রথমদিনের অভিযানে নিবন্ধন না থাকায় অন্তত ১৫টি রিকশা জব্ধ করেছেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট। পাশাপাশি এই অভিযানকে নিয়মিত অভিযান উল্লেখ করে তা অব্যাহত থাকবে বলে জানানো হয়। অভিযানের নেতৃত্ব দেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট চলাচলরত রিকশা থামিয়ে রেজিস্ট্রেশনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। রিকশার পেছনে রেজিস্ট্রেশন লাগানোর কথা থাকলেও তা না পেয়ে রিকশা জব্দের নির্দেশ দেন তিনি।

তবে অনেক রিকশা চালকই রিকশার রেজিস্ট্রেশন থাকা না থাকার বিষয়ে কিছুই জানেন না বলে জানিয়েছেন। তারা বলছেন, মালিকের কাছ থেকে দৈনিক চুক্তিভিত্তিক ভাড়ায় রিকশা চালান। রেজিস্ট্রেশন থাকা না থাকার বিষয়টি রিকশার মালিক বলতে পারবে, আমরা এটা জানি না। অনেকে কিস্তিতে টাকা তুলে রিকশা কিনেছেন। অভিযানে তাদের রিকশা আটকে দেয়ায় তারাও পড়েছেন বিপাকে।

জব্দ করা একটি রিকশার চালক বলেন, রিকশার লাইসেন্সের বিষয় আমরাতো কিছুই জানি না। রিকশা চালিয়েই আমার পরিবারের জীবিকা নির্বাহ করতে হয়। প্যাসেঞ্জার নিয়া আইছি আর রিকশা আটকে দিছে। প্রতিদিন ২০০ টাকা জমা দিয়ে গ্যারেজ থেকে রিকশা নিয়ে চালাই। শিশু সন্তান ও স্ত্রীকে নিয়ে এখন আমাদের না খেয়ে থাকতে হবে। আমার রিকশার নিবন্ধন নেই। নিবন্ধন করতে হবে এটাই জানা ছিল না। আমার রিকশা ফেরত দিয়ে দিলে আমি নিবন্ধন করব।

আরেক রিকশা চালক জানান, অভিযানের আগে কোনো ধরনের নোটিশ দেয়া হয়নি। কিন্তু এখন রিকশা আটক করে নিয়ে যাচ্ছে। রিকশা রেজিস্ট্রেশন না করার জন্য তারা মালিকের সঙ্গে কথা বলুক। চালকের কাছ থেকে রিকশা নিয়ে যাওয়ায় আমাদের অনেক বিপদে পড়তে হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদার বলেন, আমাদের অভিযান শুধুমাত্র ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধেই না। সব অবৈধ, নিবন্ধনহীন রিকশার বিরুদ্ধে। লাইসেন্সবিহীন রিকশার বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। এটা ধারাবাহিক অভিযান, এটা চলতে থাকবে। বিভিন্ন স্পটে অভিযান চালানো হবে। পর্যায়ক্রমে মেয়রের নির্দেশনা অনুযায়ী ডিএসসিসির সব জায়গায় অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হবে। নিয়ম মেনে নিবন্ধনের মাধ্যমেই কেবল রিকশা চালাতে পারবেন চালকরা।

গত ৩০ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) দ্বিতীয় পরিষদের একাদশতম বোর্ড সভায় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, নতুন বছর থেকে অবৈধ রিকশা, অনুমোদনহীন রিকশা ও ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন