রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কারাগারের কর্মকর্তা থেকে এখন কয়েদি

ঘুষ গ্রহণ ও মানি লন্ডারিং মামলা : ডিআইজি প্রিজন্স পার্থের ৮ বছরের সাজা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ঘুষ গ্রহণ ও মানি লন্ডারিং মামলায় সিলেটের সাবেক কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) পার্থ গোপাল বণিককে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জমিরানা করা হয়েছে, অনাদায়ে আরো তিন মাস জেল খাটতে হবে তাকে। পাশাপাশি তাকে আরো ৬৫ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দেয়ার নির্দেশ দিয়ে রায় দিয়েছেন আদালত।
গতকাল রোববার ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এই রায় পড়ে শোনান। দণ্ডবিধির ১৬১ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর ৪ (২) ধারায় তাকে এই সাজা দেয়া হয়েছে। যার একটিতে ৫ বছর ও আরেকটিতে ৩ বছরের কারাদণ্ড দেয়া হয়।
রায়ে বিচারক বলেছেন, দুটি ধারায় সাজা একসঙ্গে চলবে। তাই পার্থ গোপাল বণিককে মোট ৫ বছর জেলে থাকতে হবে। রায় ঘোষণার আগে গতকাল সকাল ৯টার কিছু পরে পার্থ গোপাল বণিককে প্রিজন ভ্যানে করে আদালতে আনা হয়। প্রথমে তাকে মহানগর দায়রা আদালতের হাজতখানায় রাখা হয়। সেখান থেকে নেয়া হয় এজলাস কক্ষে। বিচারক বেলা সাড়ে ১১টার কিছু পর রায় পড়া শুরু করেন।
এ সময় আদালতের কাঠগড়ায় দাঁড়ানো আসামি পার্থ গোপাল বণিককে বিমর্ষ দেখাচ্ছিল। তার কয়েকজন স্বজন আদালতকক্ষের সামনে ঘোরাঘুরি করলেও নিজেদের পরিচয় দেননি তারা। সাংবাদিকরা কথা বলতে গেলে এড়িয়ে গেছেন নানান ভঙ্গিতে। রায় ঘোষণার পর পার্থ গোপাল বণিককে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। আসামিপক্ষের আইনজীবী এহসানুল হক সমাজী জানান, তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।
গত ২৪ নভেম্বর মামলাটিতে আত্মপক্ষ শুনানিতে নিজেকে নির্দোষ দাবি করেন ডিআইজি পার্থ।
এর আগে গত ১৬ নভেম্বর মামলাটিতে সাক্ষ্য গ্রহণ শেষ হয়। চার্জশিটভুক্ত ১৪ সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্য গ্রহণ করে আদালত। গত ৫ জুন পার্থ গোপাল বণিককে জামিন দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন। ২ সেপ্টেম্বর পার্থ বণিকের জামিন বাতিল করেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে ২০ সেপ্টেম্বরের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। সেই আদেশ অনুযায়ী ১৯ সেপ্টেম্বর পার্থ গোপাল বণিক বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে আদালত জামিন না দিয়ে কারাগারে পাঠায়।
এদিকে মামলাটি সংশ্লিষ্ট আদালত থেকে বদলি করে বিশেষ জজ আদালত-৪ এ পাঠানো হয়। ২০১৯ সালের ২৮ জুলাই সকাল থেকে পার্থ গোপালকে জিজ্ঞাসাবাদের পর বিকেলে তার গ্রিন রোডের বাসায় অভিযান চালানো হয়। অভিযানের সময় ৮০ লাখ টাকা উদ্ধার করা হয়। এ ঘটনায় দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ সহকারী পরিচালক মো. সালাউদ্দিন বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা করেন। পরে তাকে গ্রেপ্তার দেখানো হয়। পরদিন আদালত তাকে কারাগারে পাঠায়। গত বছর ২৪ আগস্ট একই কর্মকর্তা ডিআইজি পার্থের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। গত বছর গত ৪ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেয় আদালত। পার্থ গোপাল বণিক ২০১৬ সালের ৮ আগস্ট চট্টগ্রামের ডিআইজি হিসেবে যোগ দিয়েছিলেন।
অভিযোগপত্রে বলা হয়, উপ-মহাপরিদর্শক পার্থ গোপাল বণিক (বরখাস্ত) সরকারি চাকরিতে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ঘুষের মাধ্যমে ৮০ লাখ টাকা অবৈধভাবে অর্জন করেন। এসব টাকা গোপন করে তার নামীয় কোনো ব্যাংক হিসাবে জমা না রেখে বিদেশে পাচারের উদ্দেশে নিজ বাসস্থানে লুকিয়ে রেখে দণ্ডবিধির ১৬১ ধারা, দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা, দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫ (২) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। অবশ্য ডিআইজি পার্থ দাবি করেছেন, ৮০ লাখ টাকা তার বৈধ আয় থেকে অর্জিত। এর মধ্যে ৩০ লাখ টাকা শাশুড়ি দিয়েছেন। বাকি ৫০ লাখ টাকা সারাজীবনের জমানো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Joy ১০ জানুয়ারি, ২০২২, ৪:১৪ এএম says : 0
তিনি কি প্রদীপের অনুসারী? সে কত ক্রসফায়ার করেছে
Total Reply(0)
Shafiqul Islam ১০ জানুয়ারি, ২০২২, ৪:৩৫ এএম says : 0
টাকা ইনকাম করেছে তো সমস্যা নেই। উচ্চ আদালতে আপিল করে জামিন পেয়ে যাবে। এদেশে টাকা থাকলে সব কিছু সম্ভব।
Total Reply(0)
Mahbubur Rashid ১০ জানুয়ারি, ২০২২, ৪:৩৫ এএম says : 0
দেশে ঐ রকম অপরাধী অনেক আছে, সবার যেনো বিচার হয়,+কার্যকারি হয়।
Total Reply(0)
Raju Raju ১০ জানুয়ারি, ২০২২, ৪:৩৫ এএম says : 0
2005 সাল থেকে প্রবাসে আছি শুধু দেশের অর্থনীতির জন্য যখন শুনি দুর্নীতি আর লুট পাট চলছে আমার মতে দুর্নীতি যারা করে তারা দেশ ও জাতির শত্রু
Total Reply(0)
Md Nizam ১০ জানুয়ারি, ২০২২, ৪:৩৫ এএম says : 0
It is everyday news for our country. All sector are going on croption
Total Reply(0)
Mohammed Hossain ১০ জানুয়ারি, ২০২২, ৪:৩৬ এএম says : 0
কোটি কোটি টাকা হজম করে 8 বছরের জেল!অসুবিধা কি?এরপরও অনেক কোর্ট আছে!শেষে খালাস!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন