বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

কেনাকাটায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ এর বিধি ৩৭(৪) কেন অবৈধ, অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করেছন হাইকোর্ট। সরকারি সব স্তরের ক্রয় কার্যক্রমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে এ রুল জারি করেন আদালত। আইন সচিব, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ বিভাগের সচিব, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট বিবাদীদেরকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার দেয়া এ আদেশের বিষয়টি গতকাল সোমবার জানান রিটের পক্ষের আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। তিনি জানান, ইঞ্জিনিয়ার এসএম আল ইমরানের করা রিটের শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার তৎকালীন ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব বলেন, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কর্তৃক দরপত্রে অন্যান্য ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে আল ইমরানের অ্যালায়েন্স পাওয়ারও অংশগ্রহণ করে। কিন্তু দরপত্র মূল্যায়ন কমিটি এম এম এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়ার প্রেক্ষিতে এস এম আল ইমরান কার্যাদেশ প্রাপ্ত কোম্পানির দাখিলকৃত কিছু তথ্য চেয়ে আবেদন করেন। কিন্তু পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালার বিধি ৩৭(৪) এর বিধান সংযুক্ত করে ডেসকো কর্তৃপক্ষ সেটি দিতে অস্বীকার করে।
এই বিধান মতে সরকারি ক্রয় সংক্রান্ত কোনো দরপত্রে অংশগ্রহণকারী ঠিকাদারের যেকোনো ধরণের তথ্য অন্য কোনো ঠিকাদারের নিকট প্রকাশ করার নিষেধাজ্ঞা রয়েছে। এটি পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ এর প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক।

এছাড়া অংশগ্রহণকারী ঠিকাদার এবং নাগরিকদের মৌলিক অধিকারের পরিপন্থী এবং সরকারি ক্রয় সংক্রান্ত কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতার পরিপন্থি। ওই বিধান তথ্য অধিকার আইনের সঙ্গেও সাংঘর্ষিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন