বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাশ্মির সীমান্তে ভারতীয় সৈনিকের শিরচ্ছেদ : প্রতিশোধের হুমকি

প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর এক সদস্যকে হত্যার পর শিরñেদ ও শরীর বিকৃত করা হয়েছে বলে অভিযোগ করেছে ভারত। এর বিপরীতে প্রতিশোধের হুমকি দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।
ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ‘জঙ্গিরা’ ওই ভারতীয় সৈনিকের শরীর বিকৃত করে এবং তার শিরñেদ করেছে। ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘শুক্রবার সন্ধ্যায় নিয়ন্ত্রণরেখার নিকটবর্তী এলাকায় এক সেনা সদস্য নিহত হন। বন্দুকযুদ্ধে এক হামলাকারীও নিহত হয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর গুলির কারণে অন্যরা পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে পালিয়ে যেতে সক্ষম হয়। পালিয়ে যাওয়ার আগে তারা ওই নিহত সেনা সদস্যের শিরñেদ ও শরীর বিকৃত করে বলে ভারতীয় সেনাবাহিনীর দাবি।     ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এ ঘটনার সমুচিত জবাব দেয়া হবে বলেও হুমকি দেয়া হয়েছে।
বিএসএফ-এর পক্ষ থেকে ১৫ পাকিস্তানি সেনা সদস্য নিহতের দাবি করার পরই এই হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে। এক সপ্তাহ আগে সাত পাকিস্তানি সেনা নিহতের দাবি করেছিল বিএসএফ। তবে পাকিস্তানের পক্ষ থেকে এসব দাবি নাকচ করা হয়েছে। সম্প্রতি ভারতের উরি সেনাঘাঁটিতে হামলায় ১৯ সেনা সদস্য হত্যা এবং ২৯ সেপ্টেম্বর ভারতীয় সেনাবাহিনীর চালানো ‘সার্জিক্যাল স্ট্রাইকস’-এর দাবির পর থেকে দেশ দুটি কার্যত যুদ্ধাবস্থায় রয়েছে।
এদিকে, শুক্রবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের রণবীর সিং পুরা (আরএস পুরা) সেক্টরে কর্তব্যরত অবস্থায় গুরুতর আহত হন বিএসএফ জওয়ান কোলি নিতিন সুভাষ। স্থানীয় সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকালে তার মৃত্যু হয়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ২৮ বছর বয়সী ওই সৈনিকের বাড়ি মহারাষ্ট্রের সাংলি এলাকায়। সুভাষ বিবাহিত এবং দুই সন্তানের জনক বলে বিএসএফ-এর পক্ষ থেকে জানানো হয়েছে। এ নিয়ে আট দিনে চার বিএসএফ সদস্য নিহত হলো।
এর আগে বুধবার আরএস পুরা সেক্টরের আবদুল্লিয়ান এলাকায় আহত বিএসএফ হেড কনস্টেবল জিতেন্দর কুমার চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকালে মারা যান।
এদিকে, গতকাল সকাল ৬টার দিকে পাকিস্তানি সেনারা ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বেসামরিক জনবসতি এবং বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-এর অবস্থান লক্ষ্য করে মর্টার হামলা চালায়। এর বিপরীতে ভারতের পক্ষ থেকেও গুলি ও মর্টার দিয়ে জবাব দেওয়া হয় বলে পুলিশের দাবি। পুলিশের পক্ষ থেকে বলা হয়, রণবীর সিং পুরা (আরএস পুরা) এবং হীরানগর সেক্টরে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত গোলাগুলি চলছিল।
ভারতীয় পুলিশের গুলিতে অন্ধ হয়ে বাড়ি ফিরেছে ইনশা
বাড়ির ভেতরে জানলায় দাঁড়িয়েছিল ইনশা। সেখানেই তাকে প্যালেট গান দিয়ে গুলি করে ভারতীয় পুলিশ। খুবই মেধাবী ছাত্রী ছিল। নবম শ্রেণীতে পড়তো। স্বপ্ন ছিল, ডাক্তার হওয়ার। এখন ইনশা অন্ধ। গত তিন মাস হাসপাতালে থেকে ইনশা এখন মায়ের হাত ধরে বাড়ি ফিরছে, আর কিছুক্ষণ পরপরই মাকে বলছে, স্কুলের বন্ধুদের দেখতে ইচ্ছা করছে আমার। গত প্রায় ১০০ দিনে ইনশার মতো অন্ধ দৃষ্টিশক্তি হারানো কিশোর-কিশোরির সংখ্যা দাঁড়িয়েছে কাশ্মীরে প্রায় ৩০০। একটা প্রজন্মকে অন্ধ করে দিয়ে পরিবারের বোঝায় পরিণত করে দেয়ার এইরূপ সমর কৌশল বিশ্বে সংঘাত ও যুদ্ধের ইতিহাসে খুব কমই দেখা গেছে। সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু। আরো খবর পৃষ্ঠা ৬-এ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
shafi ৩০ অক্টোবর, ২০১৬, ৯:০৬ এএম says : 0
Bujtesina like dibo na unlike dibo
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন