শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

ভ্যাক্সজেভরিয়া কার্যকর বুস্টার ডোজ দাবি অ্যাস্ট্রাজেনেকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাক্সজেভরিয়া টিকাকে ‘কার্যকর’ হিসেবে দাবি করে অ্যাস্ট্রেজেনেকা কর্তৃপক্ষ বলছে, বুস্টার ডোজ হিসেবে এ টিকা ওমিক্রনসহ করোনাভাইরাসের অন্যান্য ধরনের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করছে। বেশ কিছুদিন ধরেই বুস্টার ডোজ হিসেবে ভ্যাক্সজেভরিয়ার টিকা দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে সেই নিরীক্ষা পর অ্যাস্ট্রেজেনেকা কর্তৃপক্ষ গতকাল এ দাবি করেছে। অ্যাস্ট্রেজেনেকা কর্তৃপক্ষের দাবি, ভ্যাক্সজেভরিয়া করোনাভাইরাসের আরেক মারাত্মক ধরন ডেল্টার বিরুদ্ধেও দারুণ কার্যকর। ডেল্টা ধরনে আক্রান্ত রোগীদের রক্ত পরীক্ষার পর দেখা গেছে, যারা ভ্যাক্সজেভরিয়া বা অন্য যে কোনো এমআরএন টিকা নিয়েছেন, তাদের শরীরে খুব দ্রæত অ্যান্টিবডি তৈরি করেছে।

বিশ্বজুড়ে টিকাদান কর্মসূচিতে বুস্টার ডোজ হিসেবে কোন টিকাটি সবচেয়ে বেশি কার্যকর হবে এ নিয়ে যখন প্রশ্ন জোরালো হয়েছে, তখন অ্যাস্ট্রেজেনেকা তাদের টিকা নিয়ে এ দাবির কথা জানিয়েছে। তারা বলছে, বুস্টার ডোজের জরুরি প্রয়োজনে এই তথ্য টিকা কর্মসূচিতে নতুন মাত্রা যোগ করবে।

গত বছর মার্চে ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ফার্মাসিউটিক্যালের উৎপাদিত করোনাভাইরাস প্রতিরোধী টিকার নাম পরিবর্তন করে রাখা হয় ভ্যাক্সজেভরিয়া।

ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির (ইএমএ) তথ্য উপাত্তের ওপর ভিত্তি করে টিকাটির নতুন নাম ঘোষণা করে সুইডেনের মেডিসিন এজেন্সি লাকেমেডেলসভেরকেট।

নাম পরিবর্তনের পর লেবেলিং ও মোড়কে পরিবর্তনসহ টিকাটির অন্যান্য বাহ্যিক পরিবর্তন ছাড়া গুণগত আর কোনো পরিবর্তন আসেনি। সূত্র : রয়টার্স।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন