মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিনামূল্যে জরায়ুর ক্যান্সার পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

জরায়ুর ক্যান্সার নির্ণয়ে রাজধানীর লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টারে আজ শনিবার থেকে বিনামূল্যে ভায়া পরীক্ষা করা হবে। সপ্তাহে ২ দিন, শনি ও সোমবার দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত লালমাটিয়ায় (৭/৯ বি-ব্লক) ত্রিশোর্ধ যেকোনো নারী ফি ছাড়াই ০১৭৮৯৪৪৪৭৬৭ নম্বরে ফোন করে কিংবা নিজের নাম ও বয়স এসএমএস করে নিবন্ধন করা যাবে।

প্রতিষ্ঠানের নারী চিকিৎসক/নার্স টেলিফোনে কথা বলে পরীক্ষার উপযুক্ত তারিখ ও সময় নির্ধারণ করে দেবেন। তবে কেউ সরাসরি উপস্থিত হলে ও শারীরিক অবস্থা পরীক্ষার অনুকূলে থাকলে সেদিনই পরীক্ষা করে দেয়া হবে। কেউ আগ্রহ প্রকাশ করলে কিংবা চিকিৎসক পরামর্শ দিলে প্যাপ টেস্ট করা হবে। তবে এক্ষেত্রে কেবলমাত্র স্লাইড পরীক্ষার জন্য ৪০০ টাকা লাগবে। হিস্টো ও সাইটোপ্যাথলজিস্ট প্রফেসর মোহাম্মদ গোলাম মোস্তফা সাশ্রয়ী হারে স্লাইড পরীক্ষা করে দেবেন বলে জানা গেছে। দেশের গাইনি অনকোলজিস্ট প্রফেসর সাবেরা খাতুন স্ক্রিনিং প্রোগ্রাম তত্ত্বাবধান করবেন। সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করবেন দেশের প্রথম ক্যান্সার রোগতত্ত্ববিদ ও ক্যানসার প্রতিরোধ বিশেষজ্ঞ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। কমিউনিটি অনকোলজি সেন্টার একটি অলাভজনক প্রতিষ্ঠান। ক্যান্সার সেবাই নানা কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠানটিতে স্তন ক্যান্সার স্ক্রিনিং, কাউন্সেলিং চলমান আছে। শিগগিরই মুখগহ্বরের ক্যান্সার স্ক্রিনিং চালু হবে।
বাংলাদেশের নারীদের মধ্যে দ্বিতীয় শীর্ষ স্থানে রয়েছে জরায়ুমুখের ক্যান্সার। প্রাথমিক অবস্থায় নির্ণয় হলে এর নিরাময় সম্ভব। কোনো লক্ষণ না থাকলেও তিরিশ বছরের বেশি বয়সের নারীদের এই ক্যানসারের স্ক্রিনিং করানো উচিত নিয়মিত বিরতিতে। স্ক্রিনিং খুব সহজ পদ্ধতিতে করা যায়, যা কাঁটাছেড়া বা কষ্টদায়ক নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন