শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

মজুরি মূল্যায়ন-মহার্ঘ ভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

মজুরি মূল্যায়ন ও মহার্ঘ ভাতার দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। গতকাল গুলিস্তান-পল্টন এলাকায় বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির ব্যানারে বিক্ষোভ ও জাতীয় প্রেস ক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন- সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখতার। তিনি বলেন, নামধারী কিছু শ্রমিক নেতারা শ্রমিক আন্দোলনকে বিক্রি করছেন। সেই অপ্রকৃতস্থরা শ্রমিক নেতা হতে পারে না। যারা শ্রমিকদের দাবি-দাওয়া, আন্দোলনকে মালিক ও সরকারি সংস্থার কাছে বিক্রি করে, তারা শ্রমিকের পক্ষে হতে পারে না। শ্রমিকের সঙ্গে বেইমানি যারা করে, তাদের চিনতে হবে।
বক্তারা বলেন, নতুন বছরে শ্রমিকদের পাওনা ও ইনক্রিমেন্ট শ্রম আইনানুযায়ী পরিশোধ করা হয় না, তৈরি হয় অনিশ্চিয়তা। এছাড়া শ্রমিক আইনে বা বেপজা আইনে ইনক্রিমেন্ট বৈষম্য রয়েছে। ইপিজেডে ১০ শতাংশ এবং ইপিজেডের বাইরে ৫ শতাংশ ইনক্রিমেন্ট দেয়ার কথা থাকলেও বেশিরভাগ কারখানায় বেতন সমানভাবে পান না। তারা বলেন, গত ৩ বছরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য, পরিবহন ভাড়া, বিদ্যুৎ-গ্যাস, বাসা ভাড়া বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। এছাড়া করোনাকালের ধাক্কায়ও শ্রমিকদের আয় কমেছে। মূল্যের ঊর্ধ্বগতিতে শ্রমিকদের জীবন দুর্বিসহ হয়ে পড়েছে।
অন্যদিকে কাজের অভাব ১৫ থেকে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে যখন মালিকদের আয় বাড়ছে, অর্ডার বাড়ছে, তখন শ্রমিকদের এই ঊর্ধ্বগতির বাজারে পিষ্ঠ না করে মজুরি মূল্যায়ন এবং মহার্ঘ ভাতা দেয়া সময়ের দাবি।
সমাবেশে এছাড়াও বক্তব্য রাখেন- বাংলাদেশ শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু, অর্থ সম্পাদক প্রবীর সাহা, প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়, আশুলিয়ার সভাপ্রধান বাবুল হোসেন, সাধারণ সম্পাদক জিয়াদুল ইসলাম, সাভারের সংগঠক সেলিনা আক্তার ও রূপালী আক্তার, ফিরোজ আলী, আসাদুল ইসলামসহ অন্যান্য নেতারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন