মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পয়লা মাঘে তাপমাত্রা বৃদ্ধি গুঁড়ি বৃষ্টিপাতের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

পৌষ মাস শেষ। মাঘ মাসের শুরু আজ শনিবার। পঞ্জিকার হিসাবে শীত ঋতুর এখন ঠিক মাঝামাঝি। প্রবাদ আছে- ‘মাঘের শীতে বাঘ পালায়’। তবে মাঘের পয়লা দিনে দেশের অধিকাংশ স্থানে রাত ও দিনের তাপমাত্রা আরো কিছুটা বৃদ্ধি এবং বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।
আবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে চলতি মাসে তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনার কথা আগেই বলা হয়েছে। এতে তাপমাত্রার পারদ নেমে যেতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, উত্তর বঙ্গোপসাগর থেকে আসা উষ্ণ মেঘমালা ও জলীয়বাষ্পের কারণে দেশের বেশিরভাগ জেলায় রাত ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে স্থান ভেদে ২ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ঊর্ধ্বে রয়েছে। পঞ্চগড় জেলা ছাড়া দেশের কোথাও আপাতত শৈত্যপ্রবাহ নেই।
পশ্চিমা লঘুচাপ ও উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে মধ্য শীতেই দেশের বিভিন্ন স্থানে গতকালও হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় হাতিয়া ও খেপুপাড়ায় ২ মিলিমিটার।
পূর্বাভাসে জানা গেছে, আজ দেশের অনেক স্থানে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৯ এবং সর্বোচ্চ টেকনাফে ৩০ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২২.৪ এবং সর্বনিম্ন ১৮, চট্টগ্রামে যথাক্রমে ২৫.৫ এবং ১৮.৮ ডিগ্রি সে.।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদ-নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উন্নতি হতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।
পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর সংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন