শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দু’দফা করোনায় বিধ্বস্ত ডাক্তারের আত্মহনন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

করোনায় হাসপাতালে ভর্তি হওয়ার ট্রমা হতাশা এবং উদ্বেগে ফেলে দেওয়ায় আত্মহননের পথ বেছে নিয়েছেন একজন ডাক্তার। অধ্যাপক ফিওনা ডেনিসন (৫১) এনএইচএস লোথিয়ানের একজন অনারারি কনসালট্যান্ট প্রসূতি বিশেষজ্ঞ, গত ৮ জানুয়ারি মারা যান। একটি অপারেশনের কয়েক দিন পর তার স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি না হয়ে দ্বিতীয়বার করোনা আক্রান্ত হয়ে তিনি হতাশ হয়ে পড়েন।

দুই সন্তানের মা প্রজনন ওষুধের গবেষণার জন্য পুরষ্কার জিতেছেন যা ‘স্কটল্যান্ড এবং তার বাইরের মা ও শিশুদের স্বাস্থ্যের ফলাফল পরিবর্তন করেছে’। তাকে একজন ‘কমনীয়, ভদ্র এবং যতœশীল’ ডাক্তার হিসাবে বর্ণনা করা হয়েছিল, যিনি পানিতে জন্মের সাথে সাহায্য করার জন্য একটি আয়না তৈরি করেন এবং উগান্ডায় সহকর্মীদের সাথে মৃতপ্রসব প্রতিরোধে কাজ করেন। তিনি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অনুবাদমূলক প্রসূতিবিদ্যার অধ্যাপকও ছিলেন।

২০২০ সালের মার্চ মাসে ডেনিসন কোভিড-এ গুরুতর অসুস্থ হয়ে পড়েন, শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্টে ভুগছিলেন। তাকে এডিনবার্গ রয়্যাল ইনফার্মারিতে ভর্তি করা হয়েছিল এবং বেশ কয়েকদিন বিচ্ছিন্নভাবে চিকিৎসা করা হয়েছিল। কিন্তু অভিজ্ঞতা তাকে ফ্ল্যাশব্যাক এবং উদ্বেগের সাথে রেখেছিল। তার তীব্র স্ট্রেস ডিসঅর্ডার ধরা পড়ে যা মারাত্মক বিষণœতায় পরিণত হয়। তার বিষণœতার চিকিৎসার জন্য পরবর্তী ওষুধের ফলে হজমের সমস্যা দেখা দেয় যার জন্য জানুয়ারির শুরুতে তার অস্ত্রোপচার হওয়ার কথা ছিল। তার স্বামী, গর্ডন টেলর বলেছেন, তার স্ত্রী তার মৃত্যুর সম্পূর্ণ পরিস্থিতি জানতে চেয়েছিলেন, যাতে অন্যরা তার অভিজ্ঞতা থেকে শিখতে পারে।

তিনি বলেন, ‘অবশেষে, তাকে আত্মহত্যার ঝুঁকি হিসাবে ধরা হয় এবং ২০২০ সালের গ্রীষ্মে রয়্যাল এডিনবার্গ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
সেখানে তার চিকিৎসার সময়ই তিনি শিল্পের থেরাপিউটিক সুবিধাগুলো আবিষ্কার করেন যা সুন্দর পেইন্টিংগুলোতে প্রস্ফুটিত হয়েছিল যা দিয়ে তিনি বন্ধু এবং পরিবারকে আনন্দিত করেন।

‘তার অবস্থার উন্নতি হয় এবং তিনি বাড়ি ফিরতে সক্ষম হয়েছিলেন, কিন্তু কোভিড তার হজম ব্যবস্থার সাথে তার পূর্ব-বিদ্যমান অবস্থাকে আরো বাড়িয়ে দিয়ে তার স্বাস্থ্যের ওপর আরেকটি প্রভাব ফেলে যা তার বিষন্নতায় সহায়তা করার জন্য যে ওষুধ সেবন করছিল তার দ্বারাও প্রভাবিত হয়েছিল। সূত্র : ইয়াহু নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন