শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭২ সালের এই দিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে মুক্তিযুদ্ধে ৯নং সেক্টরের কমান্ডার মেজর এমএ জলিল (অব.) এবং ছাত্রলীগের এককালীন সাধারণ সম্পাদক ও ডাকসুর প্রথম ভিপি আ স ম আব্দুর রবকে যুগ্ম আহ্বায়ক করে ৭ সদস্যের কমিটি ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এই দলটি যাত্রা শুরু করে। পরবর্তীতে ১৯৭৩ সালে সম্মেলনের মধ্য দিয়ে মেজর (অব.) এম এ জলিল সভাপতি এবং আ স ম আব্দুর রবকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
ক্ষমতার অংশীদারিত্ব ত্যাগ করে প্রতিষ্ঠালগ্ন থেকেই সমাজতন্ত্রের লক্ষ্যে ব্যাপক গণআন্দোলন শুরু করায় জাসদ ব্যাপক গণসমর্থন লাভ করে, দেশের ছাত্র-তরুণ-যুব সমাজ জাসদের প্রতি আকৃষ্ট হয়। ১৯৭৩ সালে জাসদ ১ম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে। সংসদের তিনটি আসন নিয়ে জাসদ সোচ্চারবিরোধী দলের ভূমিকা পালনের পাশাপাশি দেশব্যাপী ব্যাপক গণআন্দোলন গড়ে তোলে। জাসদের উপর ক্ষমতাসীন ও রাষ্ট্রের পক্ষ থেকে ব্যাপক দমন-পীড়ন-নির্যাতন নেমে আসে।
১৯৭৪ সালে দেশে জরুরী অবস্থা জারি হলে এ দমন-পীড়ন আরো বেড়ে যায়। ১৯৭৫-এর ২৫ জানুয়ারি বাকশাল গঠন করা হলে অন্যান্য রাজনৈতিক দলগুলোর মতো জাসদও নিষিদ্ধ হয়ে যায়। এ পরিস্থিতিতে একদিকে রাষ্ট্রের পক্ষ থেকে জাসদের বিরুদ্ধে চরম-দমন-পীড়ন চলতে থাকে অন্যদিকে রাজনৈতিক শূন্যতার সুযোগ নিয়ে প্রাসাদ ষড়যন্ত্র শুরু হয়।
১৯৮২ সালে এরশাদের ক্ষমতা দখল ও সামরিক শাসনের বিরুদ্ধে জাসদ আন্দোলন গড়ে তোলে এবং বৃহত্তর ঐক্যের নীতি-কৌশলের প্রয়োগ করে আওয়ামী লীগসহ অপরাপর স্বাধীনতার সক্ষম শক্তির সাথে ১৫ দলীয় জোট গড়ে তোলে। বৈজ্ঞানিক সমাজমন্ত্রের শ্লোগান নিয়ে গঠিত দলটি মতভেদ ও লোভ-লালসায় পড়ে কয়েক দফায় ভাঙনের মুখে পড়ে। জাসদ ভেঙ্গে বাসদ করা হয়। বর্তমানে দলটি তিন ধারায় বিভক্ত। প্রথমে আ স ম আব্দুর রবের নেতৃত্বে এক ভাগ ও হাসানুল হক ইনুর নেতৃত্বে অন্য আরেকভাগে বিভক্ত হয়ে পড়ে। সাম্প্রতিক সময়ে গত সম্মেলনের সময় নেতৃত্বের দ্বন্দ্বে জড়িয়ে পড়েন হাসানুল হক ইনুর অংশ। এবার শরীফ নূরুল আম্বিয়ার নেতৃত্বে এক অংশ এবং হাসানুল হক ইনুর নেতৃত্বে আরেক অংশে বিভক্ত হয়ে পড়ে।
২০০৮ সালের নির্বাচনে জাসদ ১৪ দলীয় জোটগতভাবে নির্বাচনে অংশগ্রহণ করে ৩টি আসনে বিজয়ী হয়। মহাজোট সরকারে জাসদের অংশগ্রহণ না থাকলেও সরকারের বাইরে থেকেই জাসদ শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকারকে নীতিগত সমর্থন দেয়ার পাশাপাশি সংসদ-রাজপথে যুদ্ধাপরাধীদের বিচার ও জঙ্গিবাদের বিরুদ্ধে বলিষ্ঠ অবস্থান নেয়। শ্রমিক-কৃষক-নারীর অধিকারের পক্ষে সোচ্চার ভূমিকা রাখে। ২০১২ সালে জাসদের একাংশের সভাপতি হাসানুল হক ইনুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভায় আমন্ত্রণ জানান। এর আগে ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভার সদস্য ছিলেন জাসদের আরেক নেতা আ স ম আব্দুর রব।
৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদের শুভেচ্ছা
৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি আজ এক বিবৃতিতে দেশবাসী ও জাসদের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়েছেন। তারা একই সাথে জাসদের প্রতিষ্ঠালগ্ন থেকে যারা জাসদের সংগ্রাম এগিয়ে নিতে জীবন দিয়েছেন, আত্মত্যাগ করেছেন, ত্যাগ স্বীকার করেছেন, জেল-জুলুম-নির্যাতনের শিকার হয়েছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় কর্মসূচি
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ-এর ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা ও পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ আলোচনা সভায় ১৪ দলের সমন্বয়ক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, ১৪ দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং দেশের বিশিষ্ট রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেএসডির কর্মসূচি
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন গতকাল রোববার গণমাধ্যমে প্রকাশের জন্য পাঠানো এক বিবৃতিতে দেশবাসী ও জেএসডির সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়েছেন। তারা একই সঙ্গে জাসদের প্রতিষ্ঠালগ্ন থেকে যারা জাসদের সংগ্রাম এগিয়ে নিতে জীবন দিয়েছেন, আত্মত্যাগ করেছেন, ত্যাগ স্বীকার করেছেন, জেল-জুলুম-নির্যাতনের শিকার হয়েছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেএসডি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় বক্তব্য রাখবেন বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ। সভাপতিত্ব করবেন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ শরীফ নূরুল আম্বিয়া অংশের কর্মসূচি
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ শরীফ নূরুল আম্বিয়া অংশের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ বিকেল ৩টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এর বাংলাদেশ মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা ও গণসঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনায় অংশ নেবেন জাতীয় নেতৃবৃন্দ, বুদ্ধিজীবী, জাসদ পরিবারের সদস্যবর্গ ও পেশাজীবী নেতৃবৃন্দ। সভাপতিত্ব করবেন জাসদ সভাপতি শরীফ নূরুল আম্বিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন