শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

অনুপস্থিতিতে সেফুদার বিচার শুরু

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

ফেসবুক লাইভে পবিত্র কোরআন অবমাননার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সেফাত উল্লাহ সেফুদার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। গতকাল বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন অভিযোগ গঠনের বিষয়টি অবহিত করেন। এর মধ্য দিয়ে সেফুদার বিরুদ্ধে তার অনুপস্থিতিতেই আনুষ্ঠানিক বিচার শুরু হলো।
এর আগে ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামস জগলুল হোসেন প্রতিবেদন আমলে নিযে সেফুদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গত ১০ সেপ্টেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের উপ-পরিদর্শক পার্থপ্রতিম ব্রহ্মচারী সেফাত উল্লাহ সেফুদার বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করেন।
প্রতিবেদনে তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন, আসামি সেফাত উল্লাহ সেফু অনলাইনে একাধিকবার বিভিন্নভাবে একাধিক ভিডিও আপলোড করেছেন, যা ভাইরাল হয়েছে। তিনি এসব ভিডিওর মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেকের বিরুদ্ধে বিভিন্ন কুরুচিপূর্ণ, অশ্লীল ও আক্রমণাত্মক অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন। এর মাধ্যমে তিনি আক্রমণাত্মক, মিথ্যা বা ভীতিপ্রদর্শক, তথ্য-উপাত্ত প্রকাশ, মানহানিকর তথ্য প্রকাশ এবং একাধিকগোষ্ঠীর মধ্যে মতবিরোধ সৃষ্টি করেছেন। ফলে দেশের আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। যা ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৫/২৯/৩১ ধারার অপরাধের শামিল। তাই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের কাছে প্রতিবেদন পাঠানো হলো।
২০১৯ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনাল আদালতে এ মামলাটি করেন ঢাকা বারের আইনজীবী আলীম আল রাজী (জীবন)। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।
এজাহারে উল্লেখ করা হয়, ২০১৯ সালের ৯ এপ্রিল বাদী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেখতে পান যে, অস্ট্রিয়ার ভিয়েনা প্রবাসী সেফাত উল্লাহ সেফুদা তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে পবিত্র কোরআন সম্পর্কে বিভিন্ন ধরনের বাজে কথা বলছেন। তিনি পবিত্র কোরআনকে অবমাননা করছেন, যা সমগ্র মুসলিম বিশ্বকে মারাত্মকভাবে আহত করেছে। লাইভটি ভাইরাল হওয়ায় প্রতিবাদের ঝড় ওঠে।
এছাড়া তিনি একইভাবে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিভিন্ন সময় লাইভে এসে কুরুচিপূর্ণ, অশ্লীল আক্রমণাত্মক ও অকথ্য ভাষায় গালাগাল করেছেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়েও কটূক্তি করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
উজ্জল ২০ জানুয়ারি, ২০২২, ৪:০৬ এএম says : 0
সে আসলেই একটা পাগল
Total Reply(0)
রুহান ২০ জানুয়ারি, ২০২২, ৬:৪৫ এএম says : 0
মানসিক রোগীর কি কোন বিচার আছে দুনিয়ায়?
Total Reply(0)
AbduR Rahaman ২০ জানুয়ারি, ২০২২, ৬:৪৬ এএম says : 0
তাহলে আমরা কি আর হাসব না ?
Total Reply(0)
মোহাম্মদ দলিলুর রহমান ২০ জানুয়ারি, ২০২২, ৬:৪৭ এএম says : 0
পাগল ঠিক আছে কিন্তু তাকে বাংলাদেশ থেকে টাকা দিয়ে এই কাজ যারা করিতেছে,তাদের কি বিচার হবে,না কি এরাও পাগল ,যদি সেটা হয় সবাই পাগল ,পাগলের বিচার হয় না জানি।
Total Reply(0)
প্রবাসী-একজন ২০ জানুয়ারি, ২০২২, ৮:৪০ এএম says : 0
সেফুদার বিরুদ্ধে মামলা দিয়ে তাকে অস্ট্রিয়ায় পাকাপোক্তভাবে থাকার ব্যবস্থা করা হচ্ছে। এসব ফালতু মামলা চালানোর খরচ জনগণকেই বহন করতে হয় কর প্রদানের মাধ্যমে।
Total Reply(0)
Md. Omar Faruq ২০ জানুয়ারি, ২০২২, ১০:১১ এএম says : 0
ও একটা ..............., লানত তার প্রতি
Total Reply(0)
নাসির ২১ জানুয়ারি, ২০২২, ১২:১৯ পিএম says : 0
এদের কঠোর শাস্তি হওয়া উচিত
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন