শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিচারাঙ্গনে ফের করোনার থাবা হাসপাতালে প্রধান বিচারপতি

বিচারক-আইনজীবীদের গাউন পরিধানের বিধান শিথিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

এবার সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। টেস্টে করোনা পজেটিভ আসার পর গত বুধবার রাতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি হন। এর আগে গত ১৮ জানুয়ারি একই হাসপাতালে ভর্তি হন তার স্ত্রী ডালিয়া ফিরোজ।

হাসপাতাল সূত্র জানায়, প্রধান বিচারপতি ও তার স্ত্রী দু’জনই সুস্থ আছেন। গতকাল ১২টার দিকে তাদের বিষয়ে মেডিক্যাল বোর্ড বসে। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী হাসপাতালের ভিআইপি ডিলাক্সেও কেবিন নম্বর ৬১২-তে তার চিকিৎসা চলছে।

এদিকে গতকাল আপিল বিভাগে সিনিয়র বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বে বিচার কার্যক্রম পরিচালিত হয়েছে। এদিকে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসকে মোহাম্মদ মোরশেদও করোনা আক্রান্ত। গত মঙ্গলবার প্রধান বিচারপতি জানান, হাইকোর্ট বিভাগের অন্তত : ১৩ বিচারপতি করোনা আক্রান্ত হয়েছেন। এ কারণে বুধবার থেকে হাইকোর্ট বিভাগের বিচার কার্যক্রম ভার্চুয়ালি চলছে। এ সিদ্ধান্ত দেয়ার একদিন পরই করোনা সংক্রমিত হন প্রধান বিচারপতি নিজেই। এর আগে ঢাকায় প্রশিক্ষণ নিতে এসে বিচারিক আদালতের ২২ বিচারক করোনা আক্রান্ত হন। এখন তারা বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে আইসোলেশনে রয়েছেন।

এদিকে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ এক আদেশে আইনজীবী-বিচারপতিদের গাউন পরিধানের বিষয়টি শিথিল করা হয়েছে। সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেল মো: আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং আইনজীবীদের গাউন পরিধানের বাধ্যবাধকতার বিষয়টি আবারও শিথিল করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মামলার শুনানির সময় আইনজীবী ও বিচারপতিদের গাউন পরতে হবে না।

গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেন বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানির সময় ক্ষেত্রমত টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট-শাড়ি বা সালোয়ার-কামিজ ও জাজেস কোট পরিধান করবেন। বাংলাদেশ আইনজীবীরা ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানির সময় ক্ষেত্রমত টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট-শাড়ি বা সালোয়ার কামিজ ও কালো কোট-শেরওয়ানি পরিধান করবেন। উপরোক্ত উভয়ক্ষেত্রে গাউন পরিধানের বাধ্যবাধকতা নেই।

হাইকোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের বিজ্ঞপ্তির এ তথ্য জানান।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন