শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

স্বকীয়তায় অনন্য মুজাহিদ বুলবুল

রেদ্বওয়ান মাহমুদ | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ৯:৩৬ এএম

যে গান মানুষের অব্যক্ত কথা বলে, যে গানে সঞ্চারিত হয় হৃদয়ের জমাটবদ্ধ অনুভূতি সে গানই মানুষের প্রিয় হয়। সে গান ছড়িয়ে পড়ে প্রাণ থেকে প্রাণে। লেখক বা গায়কের চিন্তাধারা অগণিত মানুষের মননে সংক্রমিত হলে তবেই একটি গান স্বার্থকতা পায়। দল, মত, বর্ণ, বয়স সব ছাড়িয়ে গানের শব্দমালা ছড়িয়ে যায় মানুষের কণ্ঠ থেকে কণ্ঠে। এমন গানই শিল্পীকে বাঁচিয়ে রাখে। একটি গানই হয়ে ওঠে একজন শিল্পীর পরিচয়বাহক।
আমাদের একজন কবি আছেন। যার এমন অগণিত গান আছে, যা যুগ যুগ ধরে সমানভাবেই জনপ্রিয় হয়ে আছে মানুষের কাছে। কথা, সুর আর কণ্ঠে যিনি লাখো হৃদয়কে আন্দোলিত করেন। ব্যক্তিত্ব আর স্বকীয়তায় নিজেকে নিজেই ছাড়িয়ে যান প্রতিনিয়ত। বলছি মুজাহিদ বুলবুলের কথা৷ পুরো নাম মুহাম্মদ মুজাহিদুল ইসলাম বুলবুল। বর্তমান সময়ে বাংলাদেশে যে ক’জন ইসলামী সংগীত শিল্পী নিয়মিত গেয়ে যাচ্ছেন, মাতিয়ে রাখছেন দর্শক-শ্রোতাদের মুজাহিদ বুলবুল তাঁদের অন্যতম। সঙ্গীতাঙ্গনে তার দৃপ্ত পদচারণার শুরুটা ১৯৯৮ সালে। ইসলামী গজলের অ্যালবাম ‘কামলিওয়ালা’ প্রকাশের মাধ্যমে। এরপর একে একে ‘চলো জিহাদ রণে’ ‘জাগো হে মুসলমান’ ‘ফরিয়াদ’ ‘আর্তনাদ’ ‘মুক্তির দিশারী’ ‘গুলশান’ ‘প্রহরী’ ‘অসহায় বনি আদমের অশ্রু ঝরে’ এবং উর্দু গজলের অ্যালবাম ‘নালায়ে কলন্দর’সহ মোট ২৬ টি অ্যালবাম বের হেয়েছে। তাঁর সবকটি অ্যালবামই সাড়া জাগিয়েছে শ্রোতা মহলে।
তাঁর বহুল প্রচারিত যে গানগুলো গ্রাম থেকে শহর, স্টেইজ থেকে স্টেইজ ঘুরে বেড়ায় তার সংখ্যা অগণিত। ‘আসুক না যত বাধা’ ‘যদি জিহাদ মাঠে মা গো মৃত্যুও হয়’ ‘আমরা আর কত মার খাবো’ ‘আল্লাহ রক্ষা করো ফিলিস্তিন’ ‘মওলা’ ‘সরল পথের পথিক’ ‘বক্তা না কমেডিয়ান’ ‘লকবনেশা’ ‘ভণ্ডগুলোর দোষ’ তন্মধ্যে অন্যতম। এছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুকেন্দ্রিক গাওয়া তার গানগুলো সংগীতপ্রেমীদের মন জয় করতে সক্ষম হয়েছে। শিল্পী প্রতিবাদ করেন শৈল্পিকভাবে। তার ব্যঙ্গাত্মক প্রতিবাদী গানগুলো তাই দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়। ‘নিরাপদ সড়ক’, ধর্ষণ-সন্ত্রাস রুখে দেয়ার প্রত্যয়ী গান ‘ধর’, ত্রাণ চোরদের জন্য ‘থাপ্পড় সংগীত’ মাইকে-মাইকে বেজে উঠতে শোনা যায়।

বর্তমান প্রেক্ষাপটে ইসলামী সঙ্গীতাঙ্গনে কর্ড, বাজনা, গিটারসহ অনেক শব্দই প্রাসঙ্গিক। তবে এই জায়গাতেও মুজাহিদ বুলবুল স্রোতের বিপরীতে হাঁটেন। বাংলাদেশে ইসলামী সংস্কৃতিকে এগিয়ে নিতে, ইসলামী সংস্কৃতির একটি শক্ত অবস্থান তৈরি করতে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন।
স্টেইজ পারফর্ম শুরু করেন ১৯৯৮ সালে। সেই যে শুরু এখনও চলছে বিরামহীন। গেয়ে চলেছেন মঞ্চ থেকে মঞ্চে। হামদে বারী তা’আলা, নাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, শানে আউলিয়া, মরমী সংগীত, জাগরণীমূলক গান, দেশাত্মবোধক সংগীত, সমাজের নানান অসঙ্গতি নিয়ে প্রতিবাদমূলক গানসহ প্রায় সব ধরণের গান গেয়েই সমানভাবে জনপ্রিয়তা অর্জন করেছেন মুজাহিদ বুলবুল। ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ইংল্যান্ডে বসবাসকালীন চ্যানেল আই ইউরোপে তাঁর উপস্থাপনা ও পরিচালনায় ইসলামী সংগীতের সাপ্তাহিক ফনোলাইভ অনুষ্ঠান ‘মাদিনার সুর’ ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ইসলামী সংগীত শিল্পীর পাশাপাশি একজন সফল গীতিকার, সুরকার ও কবি হিসেবেও তিনি সমানভাবে সমাদৃত। তাঁর গাওয়া গজলগুলোর প্রায় সবগুলোই তাঁর নিজের লেখা এবং সুর করা। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে ‘পাখি আর হাওরের প্রেম’ ‘লাল পাহাড়ের নীল কবিতা’ ‘বিচ্ছিন্ন বিষাদ: শতচ্ছিন্ন পঙক্তিমালা’ অন্যতম।

মুজাহিদ বুলবুল মুগ্ধতার সমার্থক শব্দ হিসেবেই ভক্তদের কাছে গণ্য হয়ে থাকেন। যদিও সাধারণত শিল্পীরা আলোচনায় থাকেন, সমালোচনায় থাকেন। শিল্পীরা উত্থানে থাকেন, পতনেও থাকেন। তবে মুজাহিদ বুলবুল এই জায়গায় ব্যতিক্রম। সঙ্গীত জগতে তাঁর শুরুর পর থেকে যে ধারাবাহিকতা, তা তিনি ধরে রেখেছেন দারুনভাবে। কখনো ছন্দপতন হতে দেননি।

১৯৮৪ সালের ১লা জানুয়ারি মৌলভীবাজার সদর উপজেলার সাধুহাটি গ্রামে মাওলানা আব্দুস সুবহান জিহাদী ও শামসুন নাহার খানমের ঘর আলোকিত করে তিনি জন্মগ্রহণ করেন। ২০০৪ সালে মৌলভীবাজার টাউন কামিল মাদরাসা থেকে হাদিস বিভাগে কামিল এবং ২০০৬ সালে সিলেট এম সি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বাংলা সাহিত্যে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। মুজাহিদ বুলবুল শ্রেণী-পেশা কিংবা বয়সের ভেদাভেদ চূর্ণ করে সকল শ্রেণীর মানুষের নিখাঁদ ভালোবাসায় আচ্ছাদিত ছিলেন, আছেন। যুগের পর যুগ কালজয়ী গানগুলোর কাঁধে ভর করে মানুষের হৃদয়ে তিনি অমর থাকবেন নিশ্চয়...।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (24)
syed zakaria kibria ২১ জানুয়ারি, ২০২২, ১:৫৬ পিএম says : 0
সিলেটবাসীর গৌরব আমাদের অহংকার প্রিয় কবি প্রিয় ওস্তাদজীর নেক হায়াত আল্লাহ বাড়িয়ে দিন,আমিন
Total Reply(0)
Abul Hasnat ২১ জানুয়ারি, ২০২২, ২:১২ পিএম says : 0
এমন একজন গুণী শীল্পি ও কবি'র সান্নিধ্য পেয়ে আমরা সত্যিই গর্বিত। আল্লাহ রাব্বুল আলামীন প্রিয় শীল্পি কবি মুজাহিদুল ইসলাম বুলবুল ভাইয়াকে সুস্থ দীর্ঘ নেক হায়াত দান করুন।
Total Reply(0)
মতিউর রহমান ২১ জানুয়ারি, ২০২২, ২:২০ পিএম says : 0
আমাদের সিলেটের অহংকার যার গজলে হাজারো ভক্তের প্রান জুড়ায় প্রিয় কবি মুজাহিদুল ইসলাম বুলবুল ভাই
Total Reply(0)
Nashir Ahmed Shahin ২১ জানুয়ারি, ২০২২, ৩:৩৮ পিএম says : 0
We are proud for you kobi mujahidul Islam bulbul
Total Reply(0)
নোমান ২১ জানুয়ারি, ২০২২, ৩:৫৭ পিএম says : 0
কি বলে ভাষা প্রকাশ করবো বুঝে আসছে না। সব ঘরানার সব মতভেদ চুর্ণ করে যখন মঞ্চে দাঁড়ান, তখন অবাক হয়ে দেখি। ভাবি আমাদের দাম্ভিক মস্তক ও বিরাট অহমিকার কথা। আল্লাহ এই প্রিয় কবি, গীতিকার, সুরকার ও শিল্পীকে নেক হায়াত দান করুক।
Total Reply(0)
ইমরান আহমেদ ২১ জানুয়ারি, ২০২২, ৪:৫০ পিএম says : 0
সেই ছোটবেলা থেকে আমার প্রিয় শিল্পী মুজাহিদ ইসলাম বুলবুল ভাইয়ের গজল শুনে আসছি আল্লাহ উনাকে নেক হায়াত দান করুন।
Total Reply(0)
Shuaib Ahmad ২১ জানুয়ারি, ২০২২, ৫:৪৮ পিএম says : 0
আলহামদুলিল্লাহ । প্রিয় শিল্পিকে নিয়ে খুব সুন্দর একটি প্রতিবেদন। ধন্যবাদ ইনকিলাব।
Total Reply(1)
Md Abdul Latif ২১ জানুয়ারি, ২০২২, ৭:৫৭ পিএম says : 0
আলহামদুলিল্লাহ । প্রিয় শিল্পিকে নিয়ে খুব সুন্দর একটি প্রতিবেদন। ধন্যবাদ ইনকিলাব।
Riadur Rahman Chowdhury ২১ জানুয়ারি, ২০২২, ৬:২৯ পিএম says : 0
মুজাহিদ বুলবুল???? সারা দেশের অহংকার। বিশেষ করে সিলেট বাসীর অহংকার। সুস্থ সাংস্কৃতিক লালনে যার অবদান অপরিসীম।আমাদের বুলবুল, আমাদের ফুলতলীর বুলবুল। আল্লা প্রিয় উস্তাদকে দীর্ঘ নেক হায়াত কামনা করুন। আমিন৷
Total Reply(0)
মোঃ.ছাদিকুর রহমান ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫২ পিএম says : 0
লক্ষ লক্ষ শ্রোতার হৃদয়ের কবি বুলবুল ভাই। তিনি হামদ পড়লে শ্রোতার মন রবের প্রেমে হয় দিশেহারা তিনি না'তে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গাইলে শ্রোতার হৃদয়ে আসে হুব্বে রাসূল ও এতায়াতে রাসুলের এশক। তিনি ওলিদের শান গাইলে শ্রোতার মনে আসে তাকওয়া অর্জনের স্পৃহা। তিনি জাগরণী সংগীত গাইলে শ্রোতা করে দ্বীন কায়েমের শপথ। সবশেষে বলতেই হয় তিনি অনন্য। প্রিয় ভাইয়ের সুস্থতার সহিত নেক হায়াত কামনা করছি।
Total Reply(0)
শাহ আবুল আজিজ জায়েদ ২১ জানুয়ারি, ২০২২, ৬:৫৬ পিএম says : 0
দেখিনি ওমর খৈয়াম, ইকবাল কিংবা নজরুল দেখেছি উনাদের উত্তরসূরী মুজাহিদ বুলবুল।
Total Reply(0)
muhammad johirul islam omi ২১ জানুয়ারি, ২০২২, ৮:০৫ পিএম says : 0
Amar prio Islami shongit shilpi
Total Reply(0)
মোঃ সেজু মাহী ২১ জানুয়ারি, ২০২২, ৮:২৮ পিএম says : 0
প্রিয় কবির অনেক গুলো সংগীত আমার মুখস্থ। তাঁর সুস্বাস্থ্য কামনা করি।
Total Reply(0)
মোঃ সেজু মাহী ২১ জানুয়ারি, ২০২২, ৮:২৮ পিএম says : 0
প্রিয় কবির অনেক গুলো সংগীত আমার মুখস্থ। তাঁর সুস্বাস্থ্য কামনা করি।
Total Reply(0)
Md. Jakir Hossen ২১ জানুয়ারি, ২০২২, ১০:৪৬ পিএম says : 0
ইসলামিক সঙ্গীতের প্রাণ প্রিয় ভাই মুজাহিদুল ইসলাম বুলবুল। আল্লাহ আপনার নেক হায়াত দান করুন, আমিন ????
Total Reply(0)
লায়েক সোহাগ ২২ জানুয়ারি, ২০২২, ১২:৫১ এএম says : 0
সিলেটের নাশিদ সন্ধ্যাগুলো যাকে ছাড়া প্রায় অসুন্দর লাগে তিনিই হচ্ছে মুজাহিদ বুলবুল।
Total Reply(0)
মো: আরিফ আহমেদ ২২ জানুয়ারি, ২০২২, ১:৩০ এএম says : 0
আমার বাড়ি সিলেট তথা জকিগনজ উপজেলা, আমার কাছে বাংলাদেশের সেরা কবি হলেন, কবি মুজাহিদুল ইসলাম বুলবুল ভাই, উনার সাথে অনেক দিন সরাসরি দেখা হয়েছে কথা হয়েছে অত্যন্ত মধুর ও নরম মনের মানুষ, যদি ও অনলাইন জগতে অথটো ভাইরাল নয় তবুও বাংলার প্রতিটি স্টেজে আমার কবিই সবার শীর্ষে, এটাই অনেক, ????ভালোবাসা রইলো প্রিয় কবির জন্য ????
Total Reply(0)
কুতুব আল ফরহাদ ২২ জানুয়ারি, ২০২২, ১১:৩৫ এএম says : 0
প্রচন্ড প্রতিভার প্রবাধ পুরুষ,কবি মুজাহিদুল ইসলাম বুলবুল
Total Reply(0)
মোঃ শাহিদ খান ২২ জানুয়ারি, ২০২২, ২:৫৫ পিএম says : 0
ছোটবেলা থেকে ইসলামি সংগীত বলে যাকে চিনি—তিনিই বুলবুল ভাই।বর্তমান যুগে ইসলামি সংগীতের সুরে বেসুরে বাদ্যযন্ত্রের সাহায্যে ইসলামি সংগীতের আসল রসদ খুঁজে পাওয়া যায়না!বুলবুল ভাইয়ের গজলে যে সবি'ই পাই।সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করি❤️❤️
Total Reply(0)
ASHID ALI ২২ জানুয়ারি, ২০২২, ৩:৪৬ পিএম says : 0
প্রিয় কবি প্রিয় কবি মুজাহিদুল ইসলাম বুলবুল
Total Reply(0)
মনসুর আল মুবিন ২২ জানুয়ারি, ২০২২, ৫:১২ পিএম says : 0
আমার জানামতে___একজন নিরহংকারী মানুষ ও শিল্পী হলে প্রিয় বুলবুল ভাই। মহান আল্লাহর নিকট ___উনার দীর্ঘ হায়াত কামনা করছি।। আমিন___ইয়া রাব্বাল আলামিন।।
Total Reply(0)
মনসুর আল মুবিন ২২ জানুয়ারি, ২০২২, ৫:১৫ পিএম says : 0
আমার প্রিয় শিল্পীর দীর্ঘ হায়াত কামনা করছি মহান আল্লাহর নিকট।।
Total Reply(0)
মুহাম্মদ ইউসুফ খান ২২ জানুয়ারি, ২০২২, ১১:৫৯ পিএম says : 0
আমি দেখিনি নজরুল, তবে দেখিয়াছি আমার জীবনে সেরাদের সেরা তিনি মুজাহিদ বুলবুল। . আমি গর্ববোধ করি আমাদের একজন মুজাহিদ বুলবুল আছেন।
Total Reply(0)
Mohammad Kashem ২৩ জানুয়ারি, ২০২২, ৮:৪১ এএম says : 0
কবি মুজাহিদ বুলবুল ভাই সেরাদের সেরা????
Total Reply(0)
আব্দুল আজিজ সুমন ২৭ জানুয়ারি, ২০২২, ৯:৩৬ এএম says : 0
মুজাহিদ বুলবুল একটি অধ্যায় সংগীত জগতে। যার তুলনা নেই।একজন মানুষ কিভাবে এত কিছু করতে পারে।যিনি একজন গীতিকার, সুরকার,কবি,ও মাওলানা একজন ভালো ক্বারি,অনেক ধারার সংগীত পাওয়া যায় উনার কাছ থেকে আপনি আর কারো কাছ থেকে এত ধারার সংগীত পাবেন না।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন