শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রশাসনিক পুনর্বিন্যাস চেয়ে লিগ্যাল নোটিশ

চারটি প্রদেশ ঘোষণার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনাকে প্রদেশ ঘোষণা,প্রশাসনিক পুনর্বিন্যাস এবং হাইকোর্টের চারটি সার্কিট বেঞ্চ স্থাপন চেয়ে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ বৃহস্পতিবার এ নোটিশ দেন। গতকাল শনিবার নোটিশের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী নিজেই।

প্রেসিডেন্টের কার্যালয়ের সচিব,প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিব বরাবর এ নোটিশ পাঠানো হয়। রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করে নোটিশ পাওয়ার ৬ মাসের মধ্যে দেশে চারটি প্রদেশ ঘোষণাসহ এ সংক্রান্ত ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় এ বিষয়ে জনস্বার্থে আইনগত পদক্ষেপ নেয়া হবে-মর্মে হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে। এতে বলা হয়, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ়। এ অবস্থায় সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক।

নোটিশে আরও বলা হয়, বাংলাদেশের আয়তন কম হলেও জনসংখ্যা অনেক বেশি। রাজধানী ঢাকায় বাসা ভাড়া অত্যাধিক। এখানে তীব্র যানজট। একমাত্র প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস ছাড়া এ সমস্যার সমাধান সম্ভব নয়। একসময় আমাদের দেশে চারটি বিভাগ ছিল, যা বর্তমানে ৮টি। এরপরও কিন্তু ঢাকার যানজট এবং জনসংখ্যার চাপ আদৌ কমেনি।

নোটিশে বলা হয়, বর্তমানে জনসংখ্যার চাপ অত্যাধিক, সেই জন্য চারটি প্রদেশ করা অতীব জরুরি। সুতরাং আগের চারটি বিভাগকে প্রদেশ ঘোষণা করে পর্যায়ক্রমে প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। আগের বিভাগ অনুসারে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা প্রদেশ নামকরণ করা যেতে পারে। চারটি প্রদেশে ৪টি হাইকোর্ট প্রতিষ্ঠিত হলে বিচারাধীন মামলার সংখ্যা দ্রুত হ্রাস পাবে। তবে চারিটি হাইকোর্টের জন্য বর্তমান সুপ্রিম কোর্ট ঢাকায় বহাল থাকবে। কেন্দ্রীয় সরকার এবং চারটি প্রাদেশিক সরকার সম্মিলভাবে বাংলাদেশের উন্নয়ন কাজে অংশগ্রহণ করতে পারবে। এর ফলে প্রশাসনিক ব্যবস্থার উন্নতি হবে এবং বেকার সমস্যার সমাধান হবে। ঘর ভাড়ার পরিমাণ হ্রাস পাবে। প্রতিটি এলাকা উন্নত হবে বলেও নোটিশে বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন