শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাঘের তাপমাত্রা স্বাভাবিকের ঊর্ধ্বে

বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের আভাস মাঝারি থেকে ঘন কুয়াশার আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

পশ্চিমা উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের প্রভাবে উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে হিমেল কনকনে হাওয়ার সাথে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার পূর্বাভাস দেয়া হয়েছে। সেই সাথে নদ-নদী অববাহিকাসহ দেশের অনেক স্থানে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। এদিকে পশ্চিমা লঘুচাপের প্রভাবে গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ১১ মিলিমিটার।

এছাড়া ঢাকা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, কুতুবদিয়া, পাবনা, যশোরসহ বিভিন্ন স্থানে ৫ মি.মি. থেকে এক মি.মি. এবং সামান্য বৃষ্টিপাত হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।
মেঘলা আবহাওয়ার কারণে ভরা শীতের মাঘ মাসেও মৌসুমের এ সময়ে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ঊর্ধ্বে রয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯.৮ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.২ এবং সর্বনিম্ন ১৭.২ ডিগ্রি সে., চট্টগ্রামে যথাক্রমে ২৪.৫ ও ১৭.৪ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ ডিগ্রি সে.। দেশে শৈত্যপ্রবাহ নেই।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদ-নদী-অববাহিকা এলাকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
এদিকে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন