রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়

সংবাদ সম্মেলনে ভিপি নুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। রাজনৈতিক নেতৃবৃন্দের ঐক্যমত ছাড়া নির্বাচন কমিশন গঠন করা হলে তাতে জনমতের প্রতিফলিত হবে না। বরং বিগত বিতর্কিত দুটি কমিশনের মতই হবে। পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যলয়ে গতকাল নির্বাচন কমিশন আইন ও চলমান পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
নুর বলেন, গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’ পাস করা হয়েছে। গণঅধিকার পরিষদ মনে করে, এই আইনে বিগত দুটি বিতর্কিত নির্বাচন কমিশন গঠনের দায়মুক্তির বিধান রেখে নির্বাচন কমিশন গঠনে বিরোধী রাজনৈতিক দলের সংসদ সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দের মতামতের কোনো সুযোগ রাখা হয়নি। বরং সরকারি দলের পছন্দমতো নির্বাচন কমিশন গঠনের নিমিত্তে এ আইন পাস করা হয়েছে।
ডাকুসর সাবেক ভিপি বলেন, বর্তমান সরকারের সময়ে সার্চ কমিটির মাধ্যমে গঠিত বিগত দুটি কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজনে ব্যর্থ হওয়ার মাধ্যমে সুস্পষ্টভাবে প্রমাণ হয়েছে যে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নতুন আইনটিতে সংসদ সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দের মতামতের সুযোগ না রেখে শুধুমাত্র সরকারি দলের এবং তাদের নিয়োগকৃত কতিপয় ব্যক্তির মতামতের বিধান রাখা হয়েছে। যেখানে জনমতের প্রতিফলন ঘটবে না।
এ কমিশন নির্বাচনী সংকটকে আরও ঘনীভূত করবে জানিয়ে তিনি বলেন, এ ধরনের গণবিরোধী আইনকে গণতন্ত্রের জন্য অশনিসংকেত মনে করে গণঅধিকার পরিষদ। তাই নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক ঐক্যমতের ওপর জোর দিতে সরকারের প্রতি আমাদের আহ্বান।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দলটির যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান, ফারুক হাসান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন