সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

তদন্তে কমিটি করেছে ঢাবি-ইউজিসি

পিএইচডি থিসিস জালিয়াতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

পিএইচডি গবেষণা অভিসন্দর্ভ (থিসিস) জালিয়াতি রোধে পদক্ষেপ গ্রহণে পৃথক দুই কমিটি গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গতকাল রোববার বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি ফাতেমা নজীবের ডিভিশন বেঞ্চকে এ তথ্য জানানো হয়েছে। দুই কমিটিকে পরবর্তী ২ সপ্তাহের মধ্যে এ বিষয়ক প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন।
এর আগে ‘ঢাবি শিক্ষকের পিএইচডি গবেষণার ৯৮% নকল’ শিরোনামে ২০২০ সালের ২১ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করেন অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ৪ ফেব্রুয়ারি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও সমমানের ডিগ্রি কীভাবে অনুমোদন করা হয়, তা খতিয়ে দেখে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে ইউজিসিকে নির্দেশ দেন।
একইসঙ্গে ‘ঢাবি শিক্ষকের পিএইচডি গবেষণার ৯৮% নকল’- এ বিষয়ে তদন্ত করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওই আদেশ অনুসারে ঢাবি ও ইউজিসি আদালতে প্রতিবেদন দেন। ২০২১ সালের ২১ জানুয়ারি শুনানি শেষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের বলেন, আদেশ অনুসারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্ত চলছে। এর মধ্যে আমরা সময় চেয়েছিলাম, সময় বাড়িয়ে দিয়েছেন। এছাড়া ইউজিসিও প্রতিবেদন দিয়েছে। ওই প্রতিবেদন দেখে আদালত ঢাবি কর্তৃপক্ষকে আরেকটি নির্দেশ দিয়েছেন। পিএইচডি গবেষণা অভিসন্দর্ভ (থিসিস) কীভাবে সংরক্ষণ করা হয় এবং তা মূল্যায়নের ক্ষেত্রে কোনো সফটওয়ার বা উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয় কিনা তা জানাতে হবে।
গতকাল রোববার অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন জানান, তারা বলেছে, সব বিষয়ে কমিটি গঠন করেছেন। সেই প্রতিবেদনের তথ্য দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টে দাখিল করতে বলেছেন। এছাড়া ওই শিক্ষকের থিসিসের বিষয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রতিবেদন দিতে বলেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps