শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

বিশ্বমানের নৌযান বিদেশে রফতানি করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দেশ এখন অনেক উন্নতমানের নৌযান তৈরি করার সক্ষমতা অর্জন করেছে। দেশের উন্নয়নের গতি অনেক বেড়ে গেছে। নদীগুলো নাব্যতা ঠিক রাখতে বাংলাদেশ ইতোমধ্যে বেশকিছু ড্রেজার সংগ্রহ করেছে, আরো পঁয়ত্রিশটি ড্রেজার সংগ্রহের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। পার্শবর্তী দেশগুলোর সাথে আমাদের নৌ-বাণিজ্য অব্যাহত আছে, আগামীতে এ বাণিজ্য আরো বাড়বে।
গতকাল রোববার মুন্সিগঞ্জ জেলার গজারিয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন আয়োজিত বিআইডব্লিউটিসি’র সদ্য নির্মিত বিআইডব্লিউটিসি সাফা এবং বিআইডব্লিউটিসি মারোয়া নামে দু’টি তৈলবাহী নৌযান এবং একটি ফ্লোটিং ওয়ার্কশপ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমরা বিআইডব্লিউটিসি’র সদ্য নির্মিত দু’টি তৈলবাহী নৌযান এবং একটি ফ্লোটিং ওয়ার্কশপ এর উদ্বোধন করছি, এটা আমাদের জন্য গৌরবের। বিআইডব্লিউটিসি এর মাধ্যমে জনগণের জন্য সেবার মান আরও উন্নত করতে পারবে। বিআইডব্লিউটিসি’র নিজস্ব অর্থায়নে ২৪ কোটি ১৬ লাখ ৩৭ হাজার টাকা ব্যয়ে উল্লিখিত দু’টি তৈলবাহী নৌযান এবং একটি ফ্লোটিং ওয়ার্কশপ নির্মাণ করা হয়। প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া এ প্রতিষ্ঠান ফেরি ও জাহাজ চলাচলের মাধ্যমে দেশের মানুষের জন্য সেবা প্রদান করে যাচ্ছে, আগামীতে এ সেবার মান আরো বাড়বে। এক সময় এ ধরনের নৌযান বিপুল পরিমাণ বৈদেশিক মূদ্রা ব্যয় করে বিদেশ থেকে আমদানি করতে হতো, এখন বাংলাদেশ নিজেই এ সকল নৌযান নির্মাণ করছে। এতে বুঝা যায় বাংলাদেশের সক্ষমতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এতে একদিকে যেমন দেশের অভ্যন্তরিণ চাহিদা পূরণ হচ্ছে, একই সাথে অনেক দেশের চাহিদা মোতাবেক নৌযান তৈরি করে রফতানি করা হচ্ছে।
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, নদীগুলোর দূষণ রোধে সরকার বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। অবৈধ দখলদারদের হাত থেকে নদী উদ্ধার করার কাজ অব্যাহত রয়েছে। দখলদারা যতই শক্তিশালী হোক সরকার এগুলো দখলমুক্ত করবে। এর ফলে নদীমাত্রিক বাংলাদেশের মানুষ নৌপথের সকল সুযোগ-সুবিধা ভোগ করার সুযোগ পাবেন। আমাদের দেশের অনেক ব্যবসায়ীর বিরুদ্ধে নদী দখলের অভিযোগ উঠেছে, আমি আশা করব তারা এ ধরনের অভিযোগ থেকে নিজেদের দূরে রাখবেন। চলমান বিশ্বমহামারির মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।
বিআইডব্লিউটিসি এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) আহসান শামীম আল রাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌ-পরিহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আব্দুল হামিদ, নৌ-পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন, বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ আমিনুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন