শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

নবায়নযোগ্য জ্বালানিতে প্রণোদনা অব্যাহত রাখা হবে

কর্মশালায় নসরুল হামিদ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যমান প্রণোদনা অব্যাহত রাখা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল সোমবার ভার্চুয়ালি জার্মান সরকারের কারিগরি সহায়তায় প্রকল্প ‘রিনিউয়েবল এনার্জি এফিশিয়েন্সি প্রোগ্রাম’ এর সমাপনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি নিয়ে (জিআইজেড) জ্বালানি সচেতন সমাজ গঠনে প্রশংসনীয় অবদান রেখেছে। সামগ্রিক উন্নয়নের জন্য প্রযুক্তি, অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশের সঙ্গে সমন্বয়ের সঙ্গে সঙ্গে পরিষ্কার ও নবায়নযোগ্য জ্বালনির দক্ষতা ও সংরক্ষণের ওপর গুরুত্ব দিতে হবে। নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যমান প্রণোদনা অব্যাহত রাখা হবে।
সুষম উন্নয়নের জন্য পরিষ্কার জ্বালানির প্রসার অপরিহার্য জানিয়ে নসরুল হামিদ বলেন, পরিবেশ সুসংহত রেখেই উন্নয়ন করা হবে। নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার বাড়াতে আধুনিক প্রযুক্তির সুষম বণ্টন প্রয়োজন। প্রতিমন্ত্রী বলেন, জিআইজেডের কারিগরি সহযোগিতায় স্রেডা স্থাপন করেছে ন্যাশনাল সোলার হেল্পডেস্ক, যা দেশে রুফটপ সোলার তথা নবায়নযোগ্য জ্বালানির বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য আয়োজিত হয় দেশের প্রথম টেকসই জ্বালানি আইডিয়া চ্যালেঞ্জ।
নসরুল হামিদ বলেন, ২০১৯ সালে আয়োজিত হয় প্রথম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি এফিশিয়েন্সি অ্যান্ড কনজারভেশন অ্যাওয়ারনেস। জ্বালানি সচেতন সমাজ গঠনের জন্য নাগরিকদের স্বতস্ফূর্ত যোগদান জরুরি। এই বিষয়টিতে যথাযথ গুরুত্ব দিয়ে স্রেডা অন্যান্য অংশীদারদের সঙ্গে শুরু করেছে ‘সাশ্রয়ে জ্বালানি, সমৃদ্ধ আগামী’ নামক সচেতনতামূলক প্রচারাভিযান।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনের সঞ্চালনায় ‘স্রেডা: ২০২১ পরবর্তী যাত্রা’ শীর্ষক প্যানেল আলোচনায় স্রেডার সাবেক চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার, বুয়েটের সাবেক প্রফেসর এম নুরুল ইসলাম, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আবদুর রউফ মিয়া, বিজিএমইএর পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, বিএসআরইএর সভাপতি দীপাল চন্দ্র বড়ুয়া ও জিআইজেড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এঞ্জেলিকা ফ্লেডারম্যান মতামত তুলে ধরেন।
স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান ও জার্মান রাষ্ট্রদূত আচিম ত্রোয়েস্তার সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps