শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কঙ্গোয় প্রথমবার করোনা শনাক্ত, পুরো দেশ লকডাউনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪০ পিএম

প্রথমবারের মতো করোনা শনাক্ত হয়েছে, তাই পুরো দেশ লকডাউনে যাচ্ছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গা। রাজধানী নুকু’য়ালোফার একটি পোর্টে দুই ব্যক্তির দেহে করোনা শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নেয় দেশটির সরকর।

টোঙ্গার প্রধানমন্ত্রী সিয়াওসি সোভালেনি বলেছেন, একটি বন্দরে ওই দুই ব্যক্তির করোনা শনাক্ত হয়। সম্প্রতি দেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং সুনামি পরবর্তী মানবিক সাহায্য ওই বন্দরে আসছে এবং তা খালাস করা হচ্ছে। খবর বিবিসি অনলাইনের।

মঙ্গলবার গভীর রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী সোভালেনি বলেন, বুধবার স্থানীয় সময় বিকেল ৬টা থেকে টোঙ্গা লকডাউনে যাচ্ছে। প্রতি ৪৮ ঘণ্টা পর পর পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে সবেচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যারা আক্রান্ত হয়েছেন তাদের থামানো এবং চলাফেরা বন্ধ করা। এছাড়া ১৭০টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গায় তিনি এক দ্বীপ থেকে আরেক দ্বীপে নৌ যান চলাচল এবং বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছেন।

এদিকে করোনা শনাক্ত হলেও সাহায্য দেওয়া বন্ধ হয়নি দেশটিতে। সংক্রমণ যেন ছড়িয়ে না পড়ে সেই জন্য কন্টাক্টলেস প্রটোকল ব্যবহার করে বিদেশ থেকে আসা সাহায্য দেশটির নাগরিকদের মধ্যে বিতরণ করা হয়েছে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন