রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাতক্ষীরায় উদ্ধার বিরল প্রজাতির রাজহংসী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

সাতক্ষীরা উপজেলার মোহনপুর গ্রাম থেকে বিরল প্রজাতির পাখি ‘রাজহংসী’ উদ্ধার হয়েছে। গত রোববার বেলা ১১টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার মোহনপুর গ্রাম থেকে পাখিটি উদ্ধার করা হয়। স্থানীয় ইয়ারব হোসেন জানান, সকালে মোহনপুর গ্রামের নৌখালে পাখিটি উড়ে আসে। পরে গ্রামের এক ছেলে পাখিটি ধরে ফেলে। বিষয়টি ‘সেভ ওয়াইল্ড লাইফ’ স্বেচ্ছাসেবকদের জানালে তারা দ্রুত এসে পাখিটি উদ্ধার করে।
সেভ ওয়াইল্ড লাইফ টিমের সভাপতি ইমরান হোসেন জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পাখিটি উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, আমরা জানতে পারি এটি বিরল প্রজাতির রাজহংসী পাখি। পাখিটি উদ্ধারের পর বিজিবি থেকে আমাদের জানানো হয়েছে পাচারকারী চক্র সীমান্ত দিয়ে এটি ভারতে পাচার করেছিল। একটি অভিযানে পাখিটি উদ্ধার করা হয়।
সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আল মাহমুদ জানান, কয়েকদিন আগে সীমান্তে বিজিবির অভিযানে পাচার করার সময় দুটি পাখি উদ্ধার করা হয়। ক্যাম্প থেকে একটি পাখি উড়ে চলে যায়। পাখি উদ্ধারের বিষয়টি জানার পর সেভ ওয়াইল্ড লাইফ টিমের সঙ্গে যোগাযোগ করে নিজেদের জিম্মায় নেওয়া হয়েছে।
বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক জানান, স্থানীয়দের দেয়া তথ্যে পাখিটি উদ্ধার করা হয়েছিল। জানা গেছে, চোরাচালানের সময় পাখিটি উদ্ধার করে বিজিবি। তাদের কাছে থেকে পাখিটি উড়ে যায়। পাখিটি বাংলাদেশে প্রথম পাওয়া গেল। এটির নাম রাজহংসী পাখি। এটি সাইপ্রাস থেকে আসতে পারে।
সাতক্ষীরা সদর উপজেলার ঝাউডাঙ্গা এলাকার বাসিন্দা প্রভাষক রাশেদ রেজা তরুণ জানান, মোহনপুর গ্রামের নৌখালে পাখিটি উড়ে এসে পড়ে। পরে গ্রামের জাহিদ হোসেন পাখিটি উদ্ধার করে। বিষয়টি বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটকে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
হাবীব ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৬ পিএম says : 0
আমাদের উচিত এসব বিরল প্রজাতির পাখি রক্ষা করে
Total Reply(0)
আশিক ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৭ পিএম says : 0
যারা এই পাখি দুটোকে পাচারকারীদের হাত থেকে রক্ষা করেছে তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
হুমায়ূন কবির ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৮ পিএম says : 0
বিজিবিকে আরও বেশি তৎপর থাকতে হবে
Total Reply(0)
বাশীরুদ্দীন আদনান ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৯ পিএম says : 0
বন, পরিবেশ, পশু ও পাখি সংরক্ষণে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে
Total Reply(0)
গাজী ফজলুল করিম ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪৯ পিএম says : 0
দেশ থেকে এখন অনেক পশু-পাখি হারিয়ে যাচ্ছে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন