রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সেবাবঞ্চিত বিদেশগামীরা

ঋণের চেক পেতে গলদঘর্ম সিবিএস চালুতে দীর্ঘসূত্রিতা

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্রবাসী কল্যাণ ব্যাংকে কোর অনলাইন ব্যাংকিং সার্ভিস (সিবিএস) এখনো চালু না হওয়ায় বিদেশগামী কর্মীরা নানা ধরনের সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। প্রবাসী বাংলাদেশি কর্মীদের সুবিধার্থে ২০১১ সালের ২০ এপ্রিল প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়। অনলাইন ব্যাংকিং সুবিধা না থাকায় বিদেশগামী কর্মীদের অভিবাসন ঋণের চেক পেতে গলদঘর্ম পোহাতে হচ্ছেন।

এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক গতকাল মঙ্গলবার ইনকিলাবকে বলেন, যেসব বিদেশগামী কর্মীর কাগজপত্র সঠিক নেই তাদের ঋণ পেতে তিন থেকে ছয় মাস সময় লেগে যায়। আবার যেসব কর্মীর ঋণ গ্রহণের প্রয়োজনীয় কাগজপত্র সঠিক আছে তাদেরকে মাত্র তিন দিনেই ঋণ দিচ্ছি। বিদেশগামীদের ঋণ সেবা সহজীকরণে কি ধরনের উদ্যোগ নেয়া হয়েছে এবং অনলাইন সেবা সিবিএস চালুকরণে বিলম্ব হচ্ছে কেন এমন প্রশ্নের জবাবের উত্তর না দিয়ে তিনি ব্যাংকের সহকারী ভাইস প্রেসিডেন্ট মো. কামাল হোসেনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রবাসী কল্যাণ ব্যাংকের ৯১টি শাখার মাধ্যমে গত জানুয়ারি পর্যন্ত ৭৫ হাজার ৬শ’ ৬০ জন প্রবাসী কর্মীর মাঝে ১২শ’ ৯৩ কোটি টাকার ঋণ বিতরণে করেছে। এর মধ্যে করোনা মহামারির দরুণ বিদেশ ফেরত ১৬ হাজার ৬৩৩ জনের মাঝে ৪২০ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। সর্বনিম্ন ২০ হাজার টাকা থেকে ৩ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া হয়। গ্রাহকদের কাছ থেকে এ যাবত ৬শ’ কোটি টাকা আদায় করা সম্ভব হয়েছে। মাঠ পর্যায়ে ব্যাংকের স্থিতির পরিমাণ হচ্ছে ৮শ’ কোটি টাকা। সহকারি ভাইস প্রেসিডেন্ট কামাল হোসেন এ বিষয়টি নিশ্চিত করেছেন। সিবিএস চালুকরণে অহেতুক বিলম্ব হচ্ছে কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সিবিএস চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ব্যাংকের ঋণ খেলাপির সংখ্যা দাঁড়িয়েছে ১৩৭ জনে। এসব বিদেশগামী ঋণ খেলাপির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ঋণ মামলার আসামি হয়ে অনেক প্রবাসী বাড়ি ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে।

কোর অনলাইন ব্যাংকিং সেবা মানে এক অ্যাকাউন্টের সেবা সবখানে পাওয়া সম্ভব। প্রবাসী কল্যাণ ব্যাংকে সিবিএস চালুকরণের বিষয়টি অনেক বিলম্বে নেয়া হলেও যাচাই বাছ্ইা করে দীর্ঘ এক বছর আগে কার্যাদেশ দেয়ার পরেও ঠিকাদারি প্রতিষ্ঠান লীডস কর্পোরেশন সিবিএস চালু করতে পারেনি। ফলে উল্লেখিত ব্যাংকের মাধ্যমে বিদেশে কর্মরত লাখ লাখ বাংলাদেশি কর্মীরা রেমিট্যান্স পাঠাতে পারছে না। এতে প্রবাসী কল্যাণ ব্যাংক রেমিট্যান্সের খাতের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। সিবিএস ব্যাংকিং সার্ভিস চালু না হওয়ায় প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশগামী কর্মীদের রেমিট্যান্স পাঠানোর বিকল্প সুযোগ সৃষ্টির লক্ষ্যে অতিসম্প্রতি অগ্রণী ব্যাংক, এনসিসি ব্যাংক ও কৃষি ব্যাংকের সাথে চুক্তি করেছে। এ তিনটি ব্যাংকের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক মাত্র ৮৫ লাখ টাকার রেমিট্যান্স সেবা দিতে সক্ষম হয়েছে।

কোর ব্যাংকিং সফটওয়্যার হলো এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে ব্যাংকের মূল কাজগুলো করা হয়। বিশ্বের সাথে তালমিলিয়ে এবং গ্রহকদের সেবা সহজতর করার লক্ষ্যে দেশের সকল বাণিজ্যিক ব্যাংকগুলো অনেক বছর আগ থেকেই ব্যাংকিং ব্যবস্থা প্রযুক্তিবান্ধব করেছে। আগে কাগজে লেনদেনের হিসাব রাখা হতো। ফলে গ্রাহক নির্দিষ্ট একটি শাখাতেই লেনদেন করতে পারতেন। কিন্ত ব্যাংকগুলো ডিজিটাইজেশনের মাধ্যমে অনেক এগিয়ে গেছে। এখন ব্যাংক ব্যবস্থাপনার সংক্রান্ত সব কার্যক্রম এই একটি সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব।

ঢাকার অদূরে প্রবাসী কল্যাণ ব্যাংক নরসিংদী শাখার ম্যানেজার শাকিল মাহমুদ ইনকিলাবকে বলেন, ২০১৩ সালের অক্টোবর থেকে এ যাবত ৩৫ কোটি টাকার অভিবাসী ঋণ বিতরণ করা হয়েছে। চলতি অর্থ বছরেই ২৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।ঠ আরো ২শতাধিক বিদেশগামী কর্মীর ঋণের আবেদন জমা রয়েছে। এসব বিদেশগামী কর্মীদের ঋণ দিতে আরো ৬ কোটি টাকা লাগবে বলেও তিনি উল্লেখ করেন। ঋণের চেক হাতে পেতে বিদেশগামী কর্মীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে এমন প্রশ্নের জবাবে ম্যানেজার শাকিল বলেন, প্রতি সপ্তাহে প্রায় ৬০ জন প্রবাসী কর্মীকে ঋণ দিতে হয়। এ জন্য কিছুটা বিলম্ব হচ্ছে বলেও তিনি দাবি করেন। তিনি বলেন, প্রবাসীরা যাতে হয়রানি ছাড়াই ঋণ পায় সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখা হচ্ছে।

এদিকে, বিদেশ যেতে প্রতারণা ঠেকাতে ব্যাপক প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সোমবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের এতথ্য জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, যারা বিদেশে যাবেন তারা যেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট অধিদফতররে সঙ্গে যোগাযোগ রাখেন। পাশাপাশি, না জেনে কাউকে অতিরিক্ত কোনো টাকা না দেয়ার ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। প্রয়োজনে তারা প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে লোন নিয়ে বিদেশে যেতে পারেন।
জমি বিক্রি করে নয়, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে যাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া ভিসার জন্য অতিরিক্ত অর্থ না দিতেও পরামর্শ দিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন