মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বে অনলাইন আউটসোর্সিংয়ে ১৬ শতাংশ অবদান বাংলাদেশিদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪০ পিএম

দক্ষ মানবসম্পদ আমাদের সবচেয়ে বড় শক্তি বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, দেশে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার কাজ করছেন। তারা বিশ্বের অনলাইন আউটসোর্সিংয়ে ১৬ শতাংশ অবদান রাখছেন।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র ভিত্তিক বর্ডারলেস পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান পেওনিয়ার, ব্র্যাক ব্যাংক এবং বিকাশ যৌথভাবে ডিজিটাল রেমিট্যান্স সেবার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, অক্সফোর্ড ইন্টারনেট ইন্সটিটিউটের গবেষণায় উঠে এসেছে, অনলাইন আউটসোর্সিংয়ে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গন্তব্য। গত ১৩ বছরে সরকারের বিভিন্ন উদ্যোগ ও নীতি সহায়তায় ২০ লাখ তরুণ-তরুণীর প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান তৈরি হয়েছে। এটাকে আরও সম্প্রসারণের জন্য সরকার কাজ করছে।

এ সময় প্রতিমন্ত্রী দ্রুততার সঙ্গে তাৎক্ষণিকভাবে নিরাপদে ফ্রিল্যান্সারদের উপার্জিত অর্থ পাওয়ার পদ্ধতি সহজ করায় বিকাশ, পেওনিয়ার ও ব্র্যাক ব্যাংককে ধন্যবাদ জানান। পরে প্রতিমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এ সেবা কার্যক্রম উদ্বোধন করেন।

বৈশ্বিক দৃষ্টিকোণ থেকেই পেওনিয়ারের জন্য বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ উল্লেখ করে প্রতিষ্ঠানটির চিফ রেভিনিউ অফিসার রবার্ট ক্লার্কসন বলেন, সম্ভাবনাময় বাংলাদেশি উদ্যোক্তাদের ওপর বরাবরই আমাদের আস্থা রয়েছে। বিকাশের সঙ্গে এই অংশীদারত্ব আমাদের বিনিয়োগ ও স্থানীয় গ্রাহকদের সেরা সেবা দেওয়ার প্রতিশ্রুতিকেই ব্যক্ত করে। আমাদের অন্যতম লক্ষ্য হলো বিশ্বের প্রতিটি প্রান্তে সব ধরনের ডিজিটাল ব্যবসায় প্রবৃদ্ধির অংশ হওয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা জানান, এখন সারা বিশ্ব থেকে ইন্টারন্যাশনাল পেমেন্ট প্ল্যাটফর্ম পেওনিয়ারের মাধ্যমে মুহূতেই ফ্রিল্যান্সারদের পেমেন্ট আসবে বিকাশে। দিন-রাত ২৪ ঘণ্টা রিয়েল টাইমে এই সেবা আসার সুবিধার ফলে ফ্রিল্যান্সিং সেক্টরে আরও গতিশীলতা আনবে। এটি দেশের বৈধ পথে রেমিট্যান্স প্রবাহকে আরও বেগবান করবে।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ, পেওনিয়ারের রিজিওনাল সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রোহিত কুলকার্নি, চিফ রেভিনিউ অফিসার রবার্ট ক্লার্কসন, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর সহ প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps