শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৫০ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা হস্তান্তর করল জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকীতে স্মারক মুদ্রা হস্তান্তর করেছেন। গত বৃহস্পতিবার তিনি এ মুদ্রা হস্তান্তর করেন।
জাপান মিন্ট এবং বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় ৫০ টাকা মূল্যমানের ১৩ হাজার পিস স্মারক রৌপ্য মুদ্রা তৈরি করা হয়। এর মধ্যে তিন হাজার মুদ্রা বাংলাদেশে বিতরণ করা হয়েছে। মুদ্রাগুলো গোলাকার। এগুলোর প্রতিটির ব্যাস ৩৫ মিমি ও ওজন ২০ গ্রাম। মুদ্রার সামনের দিকে ‘জাপান-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ‘৫০তম বার্ষিকী’ লোগো রয়েছে। এতে জাপানের জাতীয় ফুল চেরি এবং বাংলাদেশের জাতীয় ফুল শাপলা খোদাই করা আছে। এর পেছনে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধের নকশা করা হয়েছে।
বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত বলেছেন, আমি আনন্দিত যে জাপান দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকীর এ শুভক্ষণে স্মারক মুদ্রা বাংলাদেশে পৌঁছে দিয়েছে। চেরি ফুল ও শাপলা দিয়ে ডিজাইন করা মুদ্রা আমাদের দীর্ঘস্থায়ী বন্ধুত্বের প্রতীক। আমরা আশা করি, স্মারক মুদ্রাগুলো অনেক লোক দেখবে এবং আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও শক্তিশালী করতে অবদান রাখবে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, জাপান থেকে স্মারক মুদ্রা পাওয়া আমাদের জন্য আনন্দের বিষয়। বাংলাদেশ ও জাপানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে মুদ্রাগুলো সাহায্য করবে বলে আমি নিশ্চিত। ১০ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস ও মিরপুর টাকা জাদুঘরে এ স্মারক মুদ্রা বিক্রি করা হচ্ছে। - প্রেস বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps