রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

চবি ক্যাম্পাসে বিপন্ন প্রজাতির রাজ গোখরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের আবাসিক এলাকা থেকে ‘বিপন্ন প্রজাতির’ একটি বিষধর রাজ গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার শহীদ শেখ কামাল জিমনেশিয়ামের পাশের এলাকা থেকে ১২ ফুট লম্বা সাপটি উদ্ধার করা হয়। বিশ্বে বিষধর সাপের মধ্যে আকারে সবচেয়ে বড় প্রজাতির এই রাজ গোখরা সাপ কিং কোবরা নামে পরিচিত। গভীর জঙ্গলে বসবাসকারী রাজ গোখরা খুব কমই লোকালয়ে দেখা যায়।
চবির সহকারী প্রক্টর মোহাম্মদ আবদুল ওয়াহেদ চৌধুরী জানান, খবর পেয়ে সাপটি উদ্ধার করা হয়। সাপটি প্রায় ১২ ফুট লম্বা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগেও এই প্রজাতির সাপ পাওয়া গেছে। দুই বছর আগে এই প্রজাতির একটি সাপ মানুষ পিটিয়ে মেরে ফেলেছিল। তবে বর্তমানে লোকজন সচেতন হওয়ায় সাপ দেখলেই আমাদের অবহিত করে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের স্নেক ভেনম সেন্টারের কো-ইনভেস্টিগেশন সুপার ভাইজার মোহাম্মদ আবদুল ওয়াহেদ চৌধুরী জানান ‘বিপন্ন প্রজাতির’ একটি সাপ এই রাজ গোখরা। আইইউসিএন (প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ) সাপের এই প্রজাতিটিকে ‘এনডেনজারড’ হিসেবে ঘোষণা করেছে। এই সাপগুলোর ঠিকমত পরিচর্যা না করলে হয়ত আগামী ১০০ বছরের মধ্যে এরা পৃথিবী থেকে হারিয়ে যাবে। তিনি বলেন, যেহেতু লোকালয়ে এ প্রজাতির সাপের খুবই কম দেখা মেলে তাই এর তথ্য সংগ্রহের পর নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হবে।
সীতাকুণ্ডে ১৫ ফুট লম্বা অজগর : চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীর মাদামবিবির হাট বাংলাদেশ নৌবাহিনীর ঘাঁটি এলাকা থেকে ১৫ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করেছেন বন বিভাগের কর্মকর্তারা। পরে অজগরটিকে ভাটিয়ারী এলাকার গলফ ক্লাব সংলগ্ন পাহাড়ে সরকারি বনাঞ্চলে অবমুক্ত করা হয়। গত শুক্রবার অজগরটি জঙ্গলে অবমুক্ত করেন বন বিভাগের কুমিরা রেঞ্জের ফৌজদারহাট বিট কাম চেকপোস্টের কর্মকর্তারা। অজগরটির ওজন আনুমানিক ৪০ কেজি। মূলত খাবারের সন্ধানে অজগরটি পাহাড় থেকে লোকালয়ে চলে আসে বলে জানান বনবিভাগের কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps