রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাস ও জিপিএ-তে এগিয়ে মেয়েরাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

২০২১ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরাই। এবারের পরীক্ষায় মোট ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ৭ লাখ ১৫ হাজার ৫১৬ জন ছাত্র এবং ৬ লাখ ৫৬ হাজার ১৬৫ জন ছাত্রী। অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন। এর মধ্যে ৬ লাখ ৭৩ হাজার ৫৮০ জন ছাত্র এবং ৬ লাখ ৩৩ হাজার ১৩৮জন ছাত্রী। এতে ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ১৪ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৯৬ দশমিক ৪৯ শতাংশ।

পরীক্ষায় সর্বমোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ শতাংশ। এর মধ্যে ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ২ হাজার ৪০৬ জন। আর ছাত্রদের মধ্যে ৮৬ হাজার ৭৬৩ জন জিপিএ-৫ পেয়েছে। অর্থাৎ ছাত্রদের চেয়ে ১৫ হাজার ৬৪৩ জন বেশি ছাত্রী পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে এবার।

গতকাল রোববার শিক্ষামন্ত্রী দীপু মনি ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২১ সালের উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় এবার সব মিলিয়ে ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। গত বছর মহামারীর কারণে উচ্চ মাধ্যমিকে পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষা মিলিয়ে মূল্যায়ন ফল প্রকাশ করা হয়। তাতে শতভাগ ছাত্রছাত্রী পাস করে। তবে ছাত্রদের তুলনায় ৪ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পায়।

২০২০ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছিল, যেখানে ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৭৮ হাজার ৪৬৯ জন।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যার দিক দিয়ে শীর্ষে ঢাকা শিক্ষা বোর্ড। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫৯ হাজার ২৩৩ জন। এরপরে আছে যথাক্রমে রাজশাহী শিক্ষা বোর্ডে ৩২ হাজার ৮০০ জন, যশোরে ২০ হাজার ৮৭৮, দিনাজপুরে ১৫ হাজার ৩৪৯ জন, কুমিল্লায় ১৪ হাজার ১৫৩, চট্টগ্রামে ১৩ হাজার ৭২০ জন, ময়মনসিংহে ৭ হাজার ৬৮৭ জন, কারিগরি বোর্ডে ৫ হাজার ৭৭৫ জন, মাদরাসা শিক্ষা বোর্ডে ৪ হাজার ৮৭২ জন এবং সিলেট বোর্ডে ৪ হাজার ৭৩১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এর মধ্যে মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড ছাড়া বাকী ৯টি সাধারণ শিক্ষা বোর্ডেই ছাত্রদের চেয়ে ছাত্রীরা জিপিএ-৫ বেশি পেয়েছে। কেবল মাদরাসা ও কারিগরি বোর্ডেই ছাত্রীদের চেয়ে ছাত্রদের জিপিএ-৫ পাওয়ার সংখ্যা বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন