সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

অ্যান্ড্রয়েড ১৩ ভার্সনে থাকছে যেসব চমক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৬ পিএম

অ্যান্ড্রয়েড ১৩ এর নতুন লুক প্রকাশ করেছে গুগল। নতুন এই ভার্সনে ব্যবহারকারীর জন্য থাকছে বেশ কিছু চমক। পরিবর্তন হচ্ছে নিরাপত্তা কৌশলও।

গুগলের ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট ডেভ বুর্ক একটি ব্লগ পোস্টে বলেন, ‌‘অ্যান্ড্রয়েড ১৩-র মাধ্যমে আমরা জরুরি কিছু থিম নিয়ে আসতে চলেছি। এছাড়াও প্রোডাক্টিভিটির দিক থেকে প্রাইভেসি ও সিকিউরিটি সিস্টেম ঢেলে সাজানো হচ্ছে।’

এরমধ্যেই অ্যান্ড্রয়েড ১৩ ডেভেলপার প্রিভিউ প্রকাশিত হয়েছে। এটি পিক্সেল ৬ প্রো, পিক্সেল ৬, পিক্সেল ৫এ ৫জি, পিক্সেল ৫, পিক্সেল ৪এ ৫জি, পিক্সেল ৪এ, পিক্সেল ৪এক্সএল এবং পিক্সেল ৪ ফোনে সাপোর্ট করবে। এছাড়াও অ্যান্ড্রয়েড এমুলেটর থেকে ডেভেলপার প্রিভিউ রান করতে পারেন।

এদিকে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের আগস্ট মাসের শেষ দিকে অ্যান্ড্রয়েড ১৩-র ফাইনাল স্টেবল ভার্সন আসতে পারে। অ্যান্ড্রয়েড ১৩ ব্যবহারকারীদের জন্য যা যা থাকছে-

১। ফটো পিকার : এর মাধ্যমে যেকোনো অ্যাপকে আপনার পছন্দ অনুযায়ী ছবি অ্যাকসেস দিতে পারবেন। আপনার ফোনের অন্যান্য মিডিয়া ফাইলগুলোর অ্যাক্সেস অ্যাপ নিজের ইচ্ছামতো নিতে পারবে না। ফলে, ফোনের এবং আপনারও প্রাইভেসি বাড়বে।

২। ওয়াই ফাই সুবিধা : অ্যান্ড্রয়েড ১৩ সাপোর্টেড ডিভাইসে ওয়াই ফাই কানেক্ট করার জন্য অ্যাপগুলোকেও অনুমতি নিতে হবে।

৩। কাস্টম কুইক সেটিংস: নোটিফিকেশন শেডের কুইক সেটিংস সেকশনে অ্যান্ড্রয়েড ১৩ শর্টকাট ফাংশান দেবে। ফলে কুইক সেটিংস সেকশনে একটি বাটন থাকবে। যেখানে ট্যাপ করলেই ফেসবুক, ইনস্টাগ্রামের অ্যাক্টিভ স্ট্যাটাস টার্ন অফ করে রাখা যাবে।

৪। প্রি-অ্যাপ ল্যাঙ্গুয়েজ : অ্যান্ড্রয়েড ১৩ অ্যাপগুলোতে এবার সিস্টেম ল্যাঙ্গুয়েজের থেকে ভিন্ন ল্যাঙ্গুয়েজও থাকতে পারে, যাতে সামঞ্জস্যপূর্ণ কোনো কোড বুঝতে সমস্যা না হয়।

৫। গুগল প্লে-এর মাধ্যমে অ্যান্ড্রয়েড আপডেট : এবার অ্যান্ড্রয়েডে নতুন ফিচার পেতে আর সিস্টেম আপগ্রেড করার দরকার হবে না। অর্থাৎ অ্যান্ড্রয়েড ১৩র ফটো পিকার ফিচারটি গুগল প্লে আপডেট থেকেই পাবেন অ্যান্ড্রয়েড ১১ বা ১২ ব্যবহারকারীরা। ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন আপডেট করার কাজটি আরও সহজ হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন