বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খায়রুজ্জামানকে ফেরত পাঠানো আটকে দিয়েছে মালয়েশিয়ার হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও জেলহত্যা মামলায় সন্দেহভাজন মোহাম্মদ খায়রুজ্জামানকে ঢাকায় ফেরত পাঠানো আটকে দিয়েছে মালয়েশিয়ার একটি আদালত। দেশটির অভিবাসন ডিপার্টমেন্ট তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে চায়। কিন্তু এর বিরুদ্ধে অন্তবর্তী আদেশ দিয়েছেন হাইকোর্টের বিচারক মোহাম্মদ জাইনি মাজলান। ফ্রি মালয়েশিয়া টুডে’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন মালয় মেইল।

বিচারক মাজলান আশা প্রকাশ করেন অভিবাসন বিভাগ বিষয়টি তাদের নিজেদের হাতে তুলে নেবে না। এতে আরও বলা হয়, প্রায় এক দশক ধরে মালয়েশিয়ায় শরণার্থী হিসেবে বসবাস করছেন মোহাম্মদ খায়রুজ্জামান। তিনি সেখানে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। কিন্তু তাকে দেশে ফেরত পাঠাতে চায় দেশটির অভিবাসন ডিপার্টমেন্ট। এর বিরুদ্ধে করা হেবিয়াস করপাস আবেদনের শুনানি হয় আজ মঙ্গলবার। তাতে বিচারক ওই নির্দেশ দিয়েছেন।

আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও অভিবাসন ডিপার্টমেন্ট মিয়ানমারের কমপক্ষে এক হাজার আটক নাগরিককে গত বছর ফেরত পাঠায়। মোহাম্মদ খায়রুজ্জামানের আইনজীবী এডমুন্ড বন এ ইস্যুটি এ সময় আদালতে তুলে ধরার পর ইমিগ্রেশন ডিপার্টমেন্টকে নির্দেশ অমান্য করার বিষয়ে সতর্ক করেছেন ওই বিচারক। তার ভাষায়- আমি আশাকরি এসব বিষয় অভিবাসন বিভাগ তাদের নিজেদের হাতে তুলে নেবে না।
একই সময়ে অন্তবর্তী এই স্থগিতাদেশের বিষয়ে এটর্নি জেনারেলের চেম্বারে যাওয়ার কথা অভিবাসন ডিপার্টমেন্টের ফেডারেল কাউন্সেল ওং সিউ মুনের। মোহাম্মদ খায়রুজ্জামানের হেবিয়াস করপাসের বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে আগামী ২০ মে। উল্লেখ্য, মোহাম্মদ খায়রুজ্জামান জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনারের কার্ডধারী একজন ব্যক্তি। ১০ ফেব্রুয়ারি তাকে আমপাং এলাকায় বাসভবন থেকে সকালে গ্রেপ্তার করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন