শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জলবায়ু পরিবর্তন দেশের জন্য ভয়ংকর সমস্যা: পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ২:৩৬ পিএম

জলবায়ু পরিবর্তন বাংলাদেশের জন্য ভয়ংকর সমস্যা। এ বিষয়ে বিশ্ব নেতারা অবগত। তবে সবচেয়ে গর্বের বিষয়, নানা প্রতিকূলতার মধ্যেও ঝড় ও দুর্যোগ মোকাবিলা করে আমাদের পূর্বপুরুষ ও মায়েরা এ মাটিতে বসবাস করছেন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ‘বাংলাদেশ ক্লাইমেট অ্যান্ড ডিজেস্টার রিস্ক অ্যাটলাস’ শীর্ষক প্রকাশনার উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

ওয়েবিনারে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনেও আমরা ভালোভাবে টিকে আছি। আমাদের প্রধানমন্ত্রী নানা ধরনের উদ্যোগ বাস্তবায়ন করছেন। আমাদের বন্ধুরাষ্ট্রগুলো নানা সহায়তা দিচ্ছে। আমরা উন্নত দেশের মতোই কাজ করছি। উপকূলীয় মানুষ, পিছিয়ে পড়া মানুষ যেন ভালো থাকে এ লক্ষ্যে কাজ করছি।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে আশ্বস্ত করে এম এ মান্নান আরও বলেন, আপনারা জলবায়ু-সংক্রান্ত প্রকল্প পরিকল্পনা কমিশনে নিয়ে আসেন, আমরা আছি। দেখেশুনে এগুলো পাস করিয়ে দেবো। দেশের মালিক জনগণ, ফলে জনগণের জন্য কাজ করতে হবে।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রসঙ্গে তিনি বলেন, এডিবি বা এশীয় উন্নয়ন ব্যাংক একটা আবেগের নাম। এশিয়া মানেই বাংলাদেশ, এশিয়া মানেই বাংলাদেশের গ্রাম ও শহর।

ওয়েবিনারে যুক্ত হয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, আমি এরইমধ্যে এডিবির কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে কথা বলেছি। ডেল্টা প্ল্যানকে উন্নয়নের ভিত্তি হিসেবে ধরে বিনিয়োগ করতে বলেছি। কারণ, টেকসই উনয়নের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা জরুরি। এজন্য শতবর্ষের এ পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করা হচ্ছে।

অনুষ্ঠানে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংও বক্তব্য রাখেন। ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান ড. নুরুন নাহার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ELMAY A JILANI ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫৪ পিএম says : 0
Climate change completely not possible but may be level line so that we have do social work as below. 1. Increase tree plantation. 2.Reduce deep tube wall. 3.Start cannel and ponds, river digging update 4. Sea water converted to fresh water to supply in the country. 5. Avoid plastic bottle here and there , paper bottle, cup may be used, jute bag used. 6. Cocoanut tree plant huge to emergency crisis in country. 7. reduce brick field. 8.steel mills reduced. use mask and distance 6 feet
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন