শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জালের ভেতর উড়ছে হরেক রকমের প্রজাপতি। এক গাছ থেকে অন্য গাছে তাদের তিড়িংবিড়িং ওড়োওড়ি দেখে সত্যিই অনেক ভাল লাগছে, অনেক সুন্দর, কোনটা হলুদ, কোনটা নীল, কোনটা সাদা প্রজাপতির এ সব দৃশ্য দেখে মনটা প্রফুল্ল হয়ে উঠছে এভাবেই বলছিলেন শাহবাগ থেকে মায়ের সাথে ঘুুরতে আসা ৫ম শ্রেণীর ছাত্রী জান্নাতুল ফেরদাউস।
‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ সেøাগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে গতকাল অনুষ্ঠিত হলো প্রজাপতি মেলা-২০১৬। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে মেলায় ৮০ থেকে ৮৫ প্রজাতির প্রজাপতি প্রদর্শিত হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের ভেতর এবং বাইরে অসংখ্য প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী করা হয়।
শুক্রবার সকাল ১০টায় জহির রায়হান মিলনায়তনে মেলার উদ্বোধন করেন জাবি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। উদ্বোধন শেষে একটি র‌্যালি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে। মেলা উপলক্ষে সকাল থেকে বৃষ্টিকে উপেক্ষা করে দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ক্যাম্পাসে ছুটে আসেন। তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে সুবুজের এ রাজধানী।
পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতিরও যে প্রয়োজন রয়েছে তা মানুষকে জানানোই মেলার মূল লক্ষ্য বলে ইনকিলাবকে জানিয়েছেন মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন। ড. মনোয়ার আরো জানান, দেশে প্রায় ৬০০ প্রজাতির প্রজাপতি রয়েছে। আমরা চিহ্নিত করেছি মাত্র ৩০৫ প্রজাতি। পৃথিবীতে মোট ১৬ গোত্রের প্রজাপতি রয়েছে। আমাদের দেশে আছে ১০ গোত্রের। যা নিয়েই মূলত আমার গবেষণা। কিন্তু এসব প্রজাপতি সংরক্ষণে মানুষকে আরো সচেতন করা প্রয়োজন তাই এ মেলার আয়োজন। দিনব্যাপী এ মেলায় আরো ছিল শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা ও প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী।
জীববৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবার মেলা থেকে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’-কে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। এছাড়াও ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়অস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে জাবির প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সাব্বির হোসেন খান। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন