শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

অবিলম্বে ইউরোপে দশ হাজার পাসপোর্ট সরবরাহ করুন সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ

প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪০ পিএম

অবিলম্বে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে অনিবন্ধিত ১০ হাজার প্রবাসী বাংলাদেশি কর্মীদের বয়স সংশোধনপূর্বক পাসপোর্ট সরবরাহ করুন। ইতালি সরকার দেশটির শেলটার সেন্টারে অনিবন্ধিত অভিবাসী কর্মীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে। কিন্ত পাসপোর্ট না পাওয়ায় প্রায় দশ হাজার বাংলাদেশি কর্মী ইতালিতে বৈধতা লাভের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্সে অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব আয়োজিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে ইতালিতে অসহায় দশ হাজার প্রবাসী কর্মীকে সংশোধন কার্যক্রম সম্পন্ন করে পাসপোর্ট জরুরি ভিত্তিতে সরবরাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করা হয়। বাংলা প্রেস ক্লাব ইতালির সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সিনিয়র সদস্য শাওন আহমেদ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের জয়েন্ট সেক্রেটারি ফেরদৌস করিম আখঞ্জী, নির্বাহী কমিটির সদস্য মাহবুব আলম প্রধান, সিআইপি নজরুল ইসলাম, আওয়ামী লীগ ইতালি শাখার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, মো. ইলিয়াস মাদবর, মাঈনুল ইসলাম ও মোহাম্মদ আলী মৃধা।
সংবাদ সম্মেলনে বলা হয়, দালাল চক্রের প্রতারণার খপ্পরে পড়ে বড় স্বপ্ন দেখে বাংলাদেশি যুবকরা লিবিয়া থেকে ভূ মধ্যসাগর পাড়ি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ইউরোপে ঢুকার চেষ্টা করছে। তাদের মধ্যে অনেকের সলিল সমাধি ধটছে ভূমধ্যসাগরে। বেশ কিছু এনজিওর উদ্ধারকারী জাহাজ বাংলাদেশিসহ বিদেশী অবৈধ শরণার্থীদের উদ্ধার করে ইতালির সিসিলি দ্বীপের লাম্পেদুসা সমুদ্রবন্দরে নিয়ে যায়। কখনো কখনো তাদেরকে তীরে নামার অনুমতি দিলেও অধিকাংশ সময়ে দিনের পর দিন এসকল জাহাজে অভিবাসীদের অবস্থান করতে হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২০ সালে ইতালিতে সর্বমোট অবৈধ শরণার্থী প্রবেশ করেছে ৪ হাজার ৮০ জন। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ৯০৪ জন। ২০২১ সালে ইতালিতে অবৈধ শরণার্থী প্রবেশ করেছে ৬৭ হাজার ৪০ জন। যার মধ্যে বাংলাদেশি রয়েছে ৭ হাজার ৮২৪ জন।
ইতালির শেল্টার হোমে অবরুদ্ধ প্রায় দশ হাজার বাংলাদেশি কর্মী ৫ বছর থেকে ৭ বছর করে বয়সের ব্যবধান থাকায় পাসপোর্ট পাচ্ছে না। সংবাদ সম্মেলনে বলা হয়, ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. শামীম আহসানের বরাদ দিয়ে জানানো হয়েছে সরকার আগামী ২৮ এপ্রিলের পর পাসপোর্ট পরিবর্তনের আবেদন আর গ্রহণ করা হবে না। নেতৃবৃন্দ বলেন, ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে মানবিক বিবেচনায় দশ হাজার প্রবাসীকে সংশোধনের সুযোগ দিয়ে নতুন পাসপোর্ট দেয়া হলে তারা ইতালিতে বৈধতা লাভ করতে পারবে। এতে এসব অসহায় প্রবাসী কর্মীরা বিদেশের মাটিতে কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাতে পারবে । তারা এসব অসহায় অনিবন্ধিত প্রবাসী কর্মীদের জন্মনিবন্ধনের অনুসরণে পাসপোর্ট সংশোধনের সুযোগ দেয়া জরুরি হয়ে পড়েছে। কারণ এসব প্রবাসী কর্মীদের পরিবার পরিজন চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Arab Ali ২০ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৬ এএম says : 0
প্রথমত আমি একজন বাংলাদেশী নাগরিক আমি বাইরোড হয়ে ইতালিতে পাঁচ বছর পরে পৌঁছেছি আপনারা জানেন ইতালি একটি মানবতা দেশ। আমি অনেক কষ্ট করে প্রতি দেশে দেশে ইনকাম করে ইতালিতে পৌঁছেছি। ইতালির কাগজের সুবিধার্তে আমি আন্ডার এইট্টিন মেরেছি। আমি দেড় বছর যাবত ইতালি ক্যাম্পে আছি। এখন তারা আমার কাছ থেকে পাসপোর্ট চাচ্ছে পাসপোর্ট দিলে তারা আমাকে স্মার্ট কার্ড দিবে। কিন্তু আমি এক হতভাগা বাংলাদেশের সন্তান পাসপোর্ট সংশোধন করতে পারতেছিনা। আমি যদি ইতালিতে লিগেল হয় টাকা তো আর ইন্ডিয়া পাঠাবো না পাকিস্তান পাঠাবো না আমার সোনার দেশ বাংলাদেশি রেমিটেন্স পাঠাবো। আমরা তো দেশের কোন রাজনীতি করি নাই কোন চুরি ডাকাতি করি নাই কোন দেশ দ্রোহী কোন কাজ করি নাই তাহলে আমাদের পাসপোর্ট সংশোধন করতে কেন এত বাধা বিপত্তি।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন