শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শীতের সবজির দাম কমছে

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার :প্রকৃতিতে শীতের দেখা পুরোপুরি না মিললেও বাজারে আসছে শীতের সবজি। দামও আস্তে আস্তে কমতে শুরু করেছে। অন্যদিকে বাজার থেকে বিদায় নিচ্ছে গ্রীষ্মকালীন সবজি, দামও কিছুটা বাড়তি।
সবজির দাম কমেছে
সবজির দাম কমেছে, মামা লইয়্যা যান। তাজা তাজা ফ্রেশ শীতের সবজি, বৃষ্টি হইলে দাম বাড়বো, লইয়্যা যান’। এভাবে হাঁক-ডাকের মাধ্যমে ক্রেতাদের আকৃষ্ট করছেন রাজধানীর পলাশীর সবজি বিক্রেতা আকুল। বাজারে প্রতিটি সবজি কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে। এছাড়া মাছ মাংসের দাম স্থিতিশীল রয়েছে।
বাজারে শীতকালীন সবজির সরবরাহ বাড়ায় এ দাম কমেছে বলে জানান বিক্রেতারা। কোনো ধরনের প্রাকৃতিক দুযোর্গ না হলে সামনে কাঁচা সবজির দাম আরও কমবে বলেও জানান তারা। তবে বাজারে সবজি সরবরাহের তুলনায় দাম সামান্য কমেছে দাবি ক্রেতাদের।
বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় শীতকালীন নতুন সবজির সরবরাহ বাড়ায় ফুলকপি, বাঁধাকপি, মুলা, লাউ, বেগুনসহ প্রতিটি সবজির দাম কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা কমেছে। কাঁচামরিচ প্রতি কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। যা গত সপ্তাহে ছিলো ১শ’ টাকা। ফুলকপি, বাঁধাকপি ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিলো ৪০ টাকা করে। মুলা ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ২৫ টাকা ও সিম ৪০ টাকা করে। টমেটো বিক্রি হচ্ছে ৬০ টাকায়। যা গত সপ্তাহে ছিলো ৭০ টাকা। লাউ বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা করে। এছাড়া বাজারগুলোতে অন্যান্য সবজির মধ্যে ঢেঁড়স, ঝিঙা, চালকুমড়া, করলা, বরবটি, ধুন্দল ও পটল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা করে। যা গত সপ্তাহে ছিলো ৪০ থেকে ৫০ টাকা।
বেগুন প্রতি কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, কচুরমুখী ৩০ টাকা, ধনেপাতা ২৫০ টাকা, পেঁপে ২০ টাকা, শসা ৩০ টাকা, কাঁচাকলা ৩০ টাকা হালি লেবু ২৫ টাকা হালি, মিষ্টিকুমড়া (ছোট) ৩০ টাকা পিচ দরে বিক্রি হচ্ছে। এ সবজিতে ৫ থেকে ১০ টাকা করে কমেছে বলে বিক্রেতারা জানান। তবে আলু দাম বৃদ্ধির প্রবণতা দেখা গেছে। পুরান আলু প্রতি কেজি ৩০-৩২ টাকা। নতুন আলু বাজারে পাওয়া যাচ্ছে ১শ’ টাকা কেজি দরে।
পেঁয়াজ-রসুনের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি পেঁয়াজ (দেশি) ৩০ থেকে ৩৫ টাকা। আমদানি করা পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকা। রসুন ১২০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, বাজারে শীতের লাল শাক, পালং শাক, সরিষা শাক, মূলাশাক ও লাউ শাক পাওয়া যাচ্ছে। শাকের আঁটি ১০ থেকে ২০ টাকায় পাওয়া যাচ্ছে।
কাটাবন বাজারের সবজি বিক্রেতা আবু আলী বলেন, ঢাকায় শীত শুরু না হলেও বাজারে শীতের সবজি এসেছে। শীতের সবজি সরবরাহ বেশি হওয়ায় অন্য সবজির দামও কমতে শুরু করেছে। প্রথম দিকে শীতকালীন সবজিগুলোর দাম বেশি ছিলো, আমদানি হওয়ায় এখন কমতে শুরু করেছে। কয়েকদিন পর আরও কমবে। গত সপ্তাহের তুলনায় সবজি কেজিতে ৫ থেকে ১৫ টাকা কমেছে বলে জানান তিনি।
ক্রেতারা জানিয়েছেন, গত কয়েকদিনের তুলনায় ফুলকপি, বাঁধাকপি ও সিমের দাম একটু কম। বাজারে অনেক শীতের সবজি দেখছি, সে তুলনায় দাম আরও কমা হওয়া উচিত। তবে আলুর দাম একটু বেশি বলে জানান তিনি।
বয়লার মুরগি ১শ’ ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে, লেয়ার ১শ’ ৮০ টাকা দরে। আকারভেদে দেশি মুরগি কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩শ’ থেকে ৩শ’ ৪০ টাকা। পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে প্রতি পিস ১শ’ ৫০ টাকা থেকে ২শ’ ৫০ টাকায়। গরু ও খাসির মাংসের অপরিবর্তিত রয়েছে। বাজারভেদে ৪শ’ থেকে ৪শ’ ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। খাসির মাংস ৬শ’ টাকায় বিক্রি হচ্ছে।
চিনি ৭২ টাকা কেজি, মশুর ডাল (দেশি) মানভেদে ১শ’ ৪০ থেকে ১শ’ ৫০ টাকা, (আমদানি) মানভেদে ১শ’ থেকে ১শ’ ৩০ টাকা, মুগ ডাল (মানভেদে) ১শ’ থেকে ১শ’ ২০ টাকায় বিক্রি হচ্ছে। এসব পণ্যের দাম স্থিতিশীল রয়েছে বলে জানান বিক্রেতারা। মাছের বাজার ঘুরে দেখা যায়, রুই মাছ (ছোট) ২শ’ টাকা, রুই (বড়) ২শ’ ৮০ টাকা, ছোট কাতল ২শ’ ২০ থেকে ২শ’ ৮০ টাকা, চিংড়ি (ছোট) ৪শ’ টাকা, তেলাপিয়া ১শ’ ৯০ থেকে ২শ’ ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন