শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাতিসংঘ এসডিজি অর্জনে বাংলাদেশকে ১২০ কোটি ডলার দেবে

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : জাতিসংঘ আগামী চার বছরে বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে ১২০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারের সাথে গত বৃহস্পতিবার ঢাকায় জাতিসংঘ কান্ট্রি টিম একটি অঙ্গীকার চুক্তি স্বাক্ষর করেছে। এর আগের চুক্তিটি পাঁচ বছর মেয়াদী ছিল। এবার তা চার বছরের জন্য করা হয়েছে, যাতে তা সরকারের উন্নয়ন পরিকল্পনার সাথে পরিষ্কারভাবে সামঞ্জস্য হয়। তবে এর পরবর্তী চুক্তি পাঁচ বছ মেয়াদী হবে।
জাতিসংঘ উন্নয়ন সহায়তা ফ্রেমওয়ার্ক (ইউএসডিএএফ) ২০১৭-২০২০ হিসেবে পরিচিত এই চুক্তির উদ্দেশ্য হলোÑ এসডিজি অর্জনের লক্ষ্যে বাংলাদেশকে সহায়তা করা। যা তিনটি বিষয়ভিত্তিক কার্য-ফলাফলের ওপর কেন্দ্রীভূত। এগুলো হলোÑ মানুষ, পৃথিবী ও সমৃদ্ধি। এই তিন ক্ষেত্রের মাধ্যমে জাতিসংঘ বাংলাদেশের সব মানুষের সমান অধিকার, প্রবেশাধিকার ও সুযোগ নিশ্চিত করতে চায়। পাশাপাশি পরিবেশগত স্থিতিশীলতা তৈরি, মানব সক্ষমতা বৃদ্ধি এবং সবার অংশগ্রহণে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করা।
জাতিসংঘের ঢাকা অফিসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থার বাংলাদেশে নিযুক্ত আবাসিক সমন্বয়কারী রবার্ট ডি. ওয়াটকিল বলেন, এই ফ্রেমওয়ার্কের মূল উদ্দেশ্য হলোÑ টেকসই উন্নয়ন অর্জনের লক্ষ্যে সরকারকে সহযোগিতা করা, যেন তা সবার জন্য সমানভাবে প্রযোজ্য এবং সমন্বিতভাবে কার্যক্ষম হয়। এই ফ্রেমওয়ার্কটি জাতিসংঘের সংস্থাসমূহের এসডিজি সম্পর্কিত কাজের অগ্রাধিকার তৈরি এবং লক্ষ্যমাত্রা নির্ধারণের জন্য একটি পথনির্দেশক হিসেবে কাজ করবে। একই সঙ্গে এই ফ্রেমওয়ার্ক ভিশন ২০২১ এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গেও সম্পর্কিত।’
রবার্ট ডি. ওয়াটকিল আরো জানান, মানবাধিকার, লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন ও সক্ষমতা, কাউকে পেছনে ফেলে এগিয়ে না চলা, এক দায়িত্ববোধ এই বিষয়গুলো জাতিসংঘের নিয়ম, মানদ- এবং নীতি থেকে উদ্ভূত মূল কার্যক্রমের উপাদানের মধ্যে রয়েছে। এই মূল উপাদানগুলো পরিষ্কারভাবে এই নতুন ফ্রেমওয়ার্কে প্রতিফলিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন