শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে উৎপাদিত আখ দিয়ে চিনিকলগুলো চালানো সম্ভব নয়

রংপুরে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, রংপুর থেকে | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে উৎপাদিত আখ দিয়ে চিনিকলগুলো চালানো সম্ভব নয়। এতে লোকসান হচ্ছে। একটি চিনিকলও লাভজনক নয়। এই দেশে যে আখ হয়, তা দিয়ে চিনিকল চালু রাখা সম্ভব নয়। এ অবস্থায় চিনিকল শ্রমিকদের বাঁচাতে বিকল্প ব্যাবস্থা নিতে হবে।

ব্যবসায়ীদের সাথে আলোচনা করে চিনিকলগুলোকে প্রয়োজনে বেসরকারিখাতে অন্যকিছু উৎপাদন নিয়ে ভাবতে হবে। এতে শ্রমিকরা বেকার থাকবে না, লোকসান বন্ধ হবে। কিন্তু লালফিতার দৌরাত্মে অনেক কিছুই করা সম্ভব হচ্ছে না।
গতকাল শনিবার রংপুরে ‘জাতীয় উন্নয়নে অঙ্গিকার শিক্ষা, শোভন কর্মসংস্থান ও জেন্ডার সমতা’ বিষয়ক এক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সংলাপ অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, আমার কাছে জার্মানির এক ব্যবসায়ী প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু লালফিতার দৌরাত্ম বড় বেশি। আমি নিজেও কিছুটা কাবু হয়ে গেছি। কারণ সারাটা জীবন কাজ করে বেড়িয়েছি। সরকারের এই চেয়ারে বসে মনে হয়, এটা কবে বদলাবে? তবে চেষ্টা করা হচ্ছে।
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, নির্বাচনের আগে প্রতিটি রাজনৈতিক দলের ইশতেহার থাকে। আওয়ামী লীগেরও তেমন ইশতেহার ছিল। প্রধানমন্ত্রী সে অনুয়ায়ী কাজ করার চেষ্টা করছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে মহামারি করোনার কারণে সেই লক্ষ্য কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। তবে সারা বিশ্বের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আমাদের খুব একটা খারাপ হয়নি।
দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় রংপুর পিছিয়ে আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বড় বড় ব্যবসায়ীরা এ অঞ্চলে বিনিয়োগ করতে চান না। তারা তাদের পরিবহন খরচসহ সামগ্রিক অনেক বিষয়ে হিসাব করেন। চট্টগ্রাম থেকে ঢাকায় মালামাল পরিবহনে যতটা ব্যয় হয় তার চেয়ে বেশি ব্যয় হবে চট্টগ্রাম থেকে রংপুরে আনতে। এ অঞ্চলে শ্রমিক সহজলভ্য হলেও নানা কারণে শিল্পায়ন সম্ভব হয়ে ওঠে না। তবুও প্রধানমন্ত্রী কৃষি নির্ভর এঅঞ্চলের উন্নয়নে চেষ্টা করে যাচ্ছেন।
তিনি বলেন, একটা সময়ে যাত্রি সংকটে ভুগছিল সৈয়দপুর বিমানবন্দর। অথচ এখন প্রতিদিন ১৫/১৬টি ফ্লাইট ওঠানামা করছে। আগামী এক বছরের মধ্যে এটা দ্বিগুণ হবে বলে আশা করছি। কারণ মানুষ এখন আসতে শুরু করেছে। সৈয়দপুর থেকে নেপাল, ভুটান ও ভারতে যোগাযোগ স্থাপনে কাজ করা হচ্ছে।
সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) যৌথভাবে রংপুর আরডিআরএস ভবনের বেগম রোকেয়া মিলনায়তনে এ সংলাপের আয়োজন করে।
এতে সভাপতিত্ব করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি করপোরেশেন মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা। শুভেচ্ছা বক্তব্য দেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন