সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাখাইন রাজ্যের পরিস্থিতি তদন্ত হচ্ছে : সুচি

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
মিয়ানমারের রোহিঙ্গা-অধ্যুষিত রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচি। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গারা নির্মম নির্যাতনের শিকার। অথচ সুচি রোহিঙ্গাদের দুর্দশা নিরসনে খুব কমই উদ্যোগ নিয়েছেন বলে তার বিরুদ্ধে সমালোচনা রয়েছে। মানবাধিকার কর্মীদের অভিযোগ, সেখানকার সংঘাতের পর সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়েছে জনগণ।
সুচি বলেন, সরকার কোনো কিছু লুকায়নি, বরং ঘটনার মূল বিষয়টিতে যাওয়ার চেষ্টা করছে। যতক্ষণ না তদন্ত শেষ হচ্ছে, ততক্ষণ কাউকে দোষী বলা যাবে না। যথাযথ আইনী প্রক্রিয়ার মাধ্যমে পদক্ষেপ নেয়া হবে। রাখাইন প্রদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন, ধর্ষণ ও খুনের বিষয়ে তদন্ত করতে মানবাধিকার কর্মীদের আবেদন নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি সুচি।
এর আগে ১৩ অক্টোবর রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর অভিযানে ৩৯ জন নিহত হয়। এর মধ্যে ১৩ জন পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্য। বাকি ২৬ জন সশস্ত্র হামলাকারী বলে দাবি করে দেশটির ওই দুই বাহিনীর কর্তৃপক্ষ। হামলার পরপরই মিয়ানমারের সেনা ও পুলিশ বাহিনী রাখাইনে অভিযান শুরু করে। এ ব্যাপারে দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, দেশটির নেতা অং সান সুচি বলেছেন, তার সরকার হামলার জবাবে ‘আইনের শাসন প্রতিষ্ঠায়’ কাজ করছে। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন