মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

তারুণ্যের গ্রন্থমেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০৭ এএম

বাংলা একাডেমি আয়োজিত বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা গতকাল মোঙ্গলবার উদ্বোধনের ১৫তম দিন পার করেছে। একমাস মেয়াদী মেলার বাকি আর ১৫ দিন। প্রথম ১৫ দিনে মেলা ছিল তারুণ্যের মেলা। ক্রেতা থেকে বিক্রেতা, লেখক থেকে প্রকাশক সবার মাঝেই ছিল তারুণ্যের ছোঁয়া। ১৫ ফেব্রুয়ারি মেলা শুরুর পর থেকেই জমে উঠেছে বইমেলা। তরুণ পাঠকদের আনাগোনায় প্রতিদিনই মেলা প্রাঙ্গণ হয়ে উঠছে প্রাণবন্ত। স্টলে বিক্রয়কর্মীদের মাঝেও দেখা গেছে তরুণদের সংখ্যাগরিষ্ঠতা। পাঠক, ক্রেতা- বিক্রেতা, লেকক- প্রকাশকদের মাঝে তারুণ্যের এই আধিক্যই জানান দেয় এবারের মেলা যেন তারুণ্যের মেলা।
গতকাল মোঙ্গলবার মেলার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গন ঘুরে দেখা গেছে স্টল ও প্যাভিলিয়নগুলোতে বিক্রেতাদের মধ্যে অধিকাংশ অংশই বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা। বিক্রেতাদের পাশাপাশি মেলায় বই কিনতে আসা ক্রেতাদের উল্লেখযোগ্য অংশও তরুণ তরুণীরা। মেলার স্টল মালিক ও প্রকাশকদের সাথে কথা বলে জানা যায়, মেলায় বই কিনতে পাঠকদের অধিকাংশই তরুণ। পাশাপাশি স্টলগুলোতে যারা কাজ করে তারাও তরুণ।

গতকাল কাকলী প্রকাশনির সামনে গিয়ে দেখা যায় তরুণ পাঠকদের ভিড়। জানতে চাইলে প্রকাশনীটির ম্যানেজার ইমরান আহমেদ বলেন, আমাদের এখানে যারা আসে অধিকাংশই হুমায়ূন সাহিত্যপ্রেমী। আর তাদের মাঝে ৯০ শতাংশই তরুণ। আমাদের স্টলটা যদি মেলার মূল অংশে হতো তাহলে আরো অধিক তরুণের দেখা মিলতো আমাদের প্রকাশনীতে।

আবরার প্রকাশনির একাউন্ট ম্যানেজার সাহিদ আলি বলেন, আমরা একমাসের জন্য এখানে স্টল দিচ্ছি। এই একমাসের জন্য আমরা আলাদা করে কাওকে এখানে নিয়ে আসতে পারবো না বিধায় যারা একমাসের জন্য কাজ করবে এবং আশেপাশের হবে তাদেরকেই আমরা স্টলে বিক্রয়কর্মী হিসেবে নিয়োগ দিয়েছি। আর তাদের মাঝে অধিকাংশই হলো বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা। তাদেরকে নিয়োগ দেয়াতে আমাদেরও কাজও সহজ হয় এবং তারাও অভিজ্ঞতা অর্জন করার পাশাপাশি কিছুটা স্বাবলম্বী হয়ে উঠতে পারে।

জনপ্রিয় প্রকাশনী তাম্রলিপিতে গিয়ে দেখা যায় সেখানে বিক্রয়কর্মী হিসেবে ২৮ জন কর্মচারী কাজ করে। তার সবাই বিশ্ববিদ্যালয় কলেজ পর্যায়ের শিক্ষার্থী। তাম্রলিপিতে কাজ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নোমান রশীদ। তার সাথে কথা বললে তিনি বলেন, মূলত অভিজ্ঞতার জন্যই বইমেলায় কাজ করছি। পাশাপাশি কিছু উপার্জনও হবে।

অন্য প্রকাশের স্টল ইনচার্জ তাওহিদুল ইসলাম বলেন, মূলত এই মেলাই হচ্ছে তরুণদের মেলা। কারণ বই পড়ার প্রতি সবচেয়ে বেশি আগ্রহই হচ্ছে তরুণদের। এছাড়াও আমাদের এখানে সবচেয়ে বেশি পাওয়া যায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস। এর মধ্যে প্রেমের উপন্যাসগুলো চাহিদার শীর্ষে। আর এসব বই যারা কিনেন তাদের প্রায় সবাই তরুণ।
গতকাল মোঙ্গলবার অমর একুশে বইমেলার ১৫তম দিনে নতুন বই এসেছে ৬৯টি। এবং মেলার তথ্য কেন্দ্র সুত্রে জানা যায় এ পর্যন্ত মেলায় নতুন বই এসেছে মোট ১৫৯৫টি। গতকাল বিকাল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : জামিলুর রেজা চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আবদুল কাইয়ুম। আলোচনায় অংশগ্রহণ করেন মোহাম্মদ কায়কোবাদ, মাসুদুল হক এবং মুনির হাসান। সভাপতিত্ব করেন আইনুন নিশাত। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন জি এইচ হাবীব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps