সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কম খরচে অধিক ধানের উৎপাদন সম্পর্কে কৃষকদের ধারণা দেয়ার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০২ এএম

কৃষিজ পণ্যের উৎপাদন বৃদ্ধি করতে নতুন ধানের বীজ কৃষকদের মাঝে পৌঁছে দেয়া এবং কম খরচে অধিক উৎপাদন সম্পর্কে কৃষকদের ধারণা দেয়ার সুপারিশ করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা। সভায় কৃষি মন্ত্রণালয়ের সার্বিক অগ্রগতির বিষয়ে আলোচনা করা হয়। সভায় খাদ্য চাহিদা পূরণের জন্য ধান, গম, ভুট্টা, ডাল, তৈল বীজ ইত্যাদি দেশী ফসল নিয়ে গবেষণালব্ধ বীজ সকল কৃষককে উৎপাদনে উৎসাহিত করার ওপর বিশেষ গুরুত্ব দেয়ার জন্য মন্ত্রণালয়সহ সংশ্ল্ষ্টিদের পরামর্শ দেয়া হয়। সভায় জানানো হয়, বিগত ১৩ বছরে ৭৩টি ধানের উদ্ভাবিত জাতের মধ্যে ব্রি ধান ৯৬, বঙ্গবন্ধু ধান ১০০, ব্রি ধান ১০১ এবং ব্রি ধান ১০২ সর্বস্তরে উৎপাদনে উৎসাহিত করার পাশাপাশি আমদানী নির্ভরতা কমাতে এবং তেল বীজ ও আউশের বিভিন্ন ভ্যারাইটি উৎপাদন ও গবেষণার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। স্বাধীনতার মাসে অনুষ্ঠিত সভার শুরুতে জাতির পিতা এবং মুক্তিযুদ্ধে শহীদ ও আহত সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন