ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করবেন না

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির দাবি

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সম্প্রতি জাতীয়করণ করা সরকারি কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে (বিসিএস শিক্ষকদের সমপর্যায়ে) অন্তর্ভুক্ত না করার দাবি জানিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। গতকাল (রোববার) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতৃবৃন্দ এই দাবি জানান। সংবাদ সম্মেলনে সরকারি কলেজ শিক্ষকদের সংগঠনটির মহাসচিব শাহেদুল খবির চৌধুরী বলেন, বিসিএসে উত্তীর্ণ ছাড়া অন্য কোনো পথে আসা কাউকে ক্যাডারভুক্ত করা যাবে না।
জাতীয়করণ করা কলেজের শিক্ষকরা নন-ক্যাডার শিক্ষক হিসেবে বিবেচিত করারও দাবি জানান তিনি। একই সাথে উপজেলা পর্যায়ে বেসরকারি কলেজ জাতীয়করণ সরকারের গণমুখী উদ্যোগ বলে অভিহিত করেন এই শিক্ষক নেতা। শাহেদুল কবির বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের জন্য সুনির্দিষ্ট নীতিমালা থাকা জরুরি। বিসিএস ক্যাডার সদস্যদের সকল সুবিধা অক্ষুণœ রেখে জাতীয়করণ করা শিক্ষকদের জন্য পৃথক পরিচালনা, নিয়োগ, জ্যেষ্ঠতা ও পদোন্নতির নীতিমালা প্রণয়ন করতে হবে। যেসব উপজেলায় সরকারি স্কুল-কলেজ নেই সেখানে একটি করে স্কুল-কলেজ জাতীয়করণ করার জন্য গত জুলাই মাসে ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে ৩২৫টি বেসরকারি স্কুল এবং ৩১৫টি কলেজ জাতীয়করণ হওয়ার কথা।
শিক্ষা সমিতির মহাসচিব বলেন, ৩১৫টি বেসরকারি কলেজের প্রায় ২০ হাজার শিক্ষক ক্যাডারভুক্ত হলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের নতুন প্রজন্মের শিক্ষকরা ক্ষতিগ্রস্ত হবেন এবং এ ক্যাডার কোনোভাবেই মেধাবীদের আকর্ষণ করতে পারবে না। ‘জাতীয়করণ করা কলেজের শিক্ষকরা অন্য কলজে বদলি হতে পারবেন না’Ñ বেসরকারি কলেজ জাতীয়করণে প্রধানমন্ত্রীর এই অনুশাসন স্মরণ করিয়ে দিয়ে শাহেদুল বলেন, এটি জাতীয়করণ করা শিক্ষকদের ক্যাডারভুক্ত না হওয়ার বার্তা বহন করে।
জাতীয়করণের জন্য ঘোষিত কলেজের শিক্ষকদের একাংশ নিজেদের বিসিএস শিক্ষা ক্যাডারভুক্ত করার দাবি তুলেছেন, মামলা করার হুমকিও দিচ্ছেন বলে জানান তিনি। এটা সরকারের উদ্যোগকে বিতর্কিত করছে। কারণ সরকার কখনই তাদের ক্যাডারভুক্ত করার কথা বলেনি। জাতীয়করণ হওয়া কলেজের শিক্ষকরা ক্যাডারভুক্ত হতে চাইলে তাদের মেধা, যোগ্যতা ও দক্ষতা প্রশ্নের মুখে পড়বে জানিয়ে শাহেদুল বলেন, তাদের অধিকাংশই বিসিএসে অংশ নিয়ে অনুত্তীর্ণ হয়েছেন, অনেকেই প্রিলিমিনারিতেই বাদ পড়েছেন। জাতীয়করণ হওয়া কলেজে শিক্ষকদের ক্যাডারভুক্ত করা হলে বিভিন্ন ‘সংঘর্ষ’ লেগে থাকবে বলে মত দেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার। জাতীয়করণ করা হচ্ছে কিন্তু বিধিমালা করা হয়নি। এজন্য কারা দায়ী তা নিয়ে সরকারের সর্বোচ্চ পর্যায়ে আমরা কথা বলব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন