শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘দুর্নীতি’ ও হামলার বিচার দাবিতে বিক্ষোভ

জাবি ভিসি প্রফেসর ফারজানার শেষ দিন

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১২ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি হিসেবে প্রফেসর ফারজানা ইসলামের মেয়াদ শেষ হয়েছে গতকাল। এদিন ভিসিকে ‘দুর্নীতিবাজ’ আখ্যা দিয়ে তার বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে মিছিলে বিশ্ববিদ্যালয়ের ফারজানা ইসলামপন্থী শিক্ষকরা বাঁধা প্রদান করেন বলে অভিযোগ উঠেছে।

গতকাল বুধবার বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের দিকে এগিয়ে আসলে শিক্ষকরা বাঁধা প্রদান করেন বলে দাবি শিক্ষার্থীদের।
এ সময় উভয় পক্ষ বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। শিক্ষার্থীরা পথ ছেড়ে দিতে শিক্ষদের অনুরোধ ও ভিসির ‘দুর্নীতির’ বিচার দাবি করেন। যদিও শিক্ষার্থীদের তোপের মুখে পথ ছেড়ে দিতে বাধ্য হন শিক্ষকরা। পরে তারা মিছিল নিয়ে ভিসির বাসভবন ঘুরে বিশ^বিদ্যালয়ের শিক্ষক ক্লাব সংলগ্ন সড়কে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ করেন।
সমাবেশে ছাত্রফ্রন্ট জাবি শাখার সভাপতি আবু সাঈদ বলেন, প্রফেসর ফারজানা ইসলামের ভিসির ময়াদ শেষ হলেও আমরা তার বিরুদ্ধে ওঠা ‘দুর্নীতি’ ও শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলার সুষ্ঠু বিচার চাই। জাবির শিক্ষার্থীরা এমন ‘দুর্নীতিবাজ’ ও ‘হামলাবাজ’ উপাচার্য দেখতে চায় না।
বাঁধা প্রদানের বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক খালিদ কুদ্দস বলেন, প্রফেসর ফারজানা ইসলামের সাথে সাক্ষাত করতে এসেছি। শির্ক্ষাথীদের বাঁধা প্রদান করতে আসিনি। তবে পরিস্থিতি দেখে আমাদের সহকর্মী ফারজানা ইসলামের নিরাপত্তার স্বার্থে শিক্ষর্থীদের সাথে কথা বলতে গিয়েছিলাম। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের রাগ ক্ষোভ আছে। কারণ তাদের বিরুদ্ধে অত্যাচার নিপীড়ন হয়েছে বলে দাবি করছে তারা। এজন্য তারা ভিসির বাসভবনের সামনে এসেছে। প্রফেসর ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ কিন্তু উনি এখন আর ভিসি নাই। তবে উনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদের বুঝাতে চেয়েছি।
এর আগে, গত মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলমকে ভিসির রুটিন দায়িত্ব দেওয়া হয়। এদিন প্রফেসর ফারজানা ইসলামের ভিসি পদ থেকে বিদায়ের খবর শুনে সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন বিশ^বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।
জানা যায়, জাবির চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির ঘটনায় বেশি আলোচিত হন প্রফেসর ফারজানা ইসলাম। এমনকি এ ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ দিয়ে হামলা করিয়ে সেটিকে গণঅভ্যুত্থান আখ্যা দেওয়ায় ব্যাপক সমালোচিত হন তিনি।
এছাড়া ২০১৭ সালে একটি ঘটনায় আন্দোলনকারী ৬৪ শিক্ষার্থীর নামে মামলা করেন তিনি। এই আন্দোলনে ভিসি কাঁঠাল তত্ত্বের উদ্ভব ঘটান। তিনি অভিযোগ করেন- শিক্ষার্থীরা তার বাসভবনে কাঁঠাল ছুড়েছিল।
এর আগে, ২০১৪ সালে প্রফেসর ড. ফারজানা ইসলাম প্রথম মেয়াদে ভিসির দায়িত্ব পান। প্রথম মেয়াদ শেষ হলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আবারো তাকে দায়িত্ব দেওয়া হয়। একই বছর ২ মার্চ তিনি দ্বিতীয় মেয়াদের দায়িত্বভার গ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন