শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ভুয়া খবর প্রচার করছে পশ্চিমারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১:২৭ পিএম

একই সামরিক যানের দুটি ছবি দেখানো হয় রাশিয়ার চ্যানেল ওয়ানে। উপরের ছবিটির ক্যাপশন ডনবাস ২০১৪। নীচের ছবিটির ক্যাপশন ইউক্রেনিয়ান মন্তাজ। উপস্থাপক দাবি করেন, উপরের ছবিটি ২০১৪ সালের লড়াইয়ে ক্ষতিগ্রস্ত একটি ইউক্রেনিয়ান সামরিক যান, সেটিকেই কারসাজি করে নীচের ছবিটি এমনভাবে বানানো হয়েছে যাতে মনে হয় এটি এবারের লড়াইয়ে ধ্বংস হওয়ার কোন রুশ সামরিক যান।


রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় একটি টেলিভিশন হচ্ছে সরকারি মালিকানাধীন 'চ্যানেল ওয়ান।' প্রতিদিন সকালে এই চ্যানেলে 'গুড মর্নিং' বলে যে অনুষ্ঠানটি হয়, সেটি অন্য যে কোন দেশের টেলিভিশনে সকালের অনুষ্ঠানের মতো বলেই মনে হবে - এটি সংবাদ, সংস্কৃতি এবং হালকা বিনোদনের মিশ্রণে তৈরি একটি অনুষ্ঠান।

তবে মঙ্গলবার এই অনুষ্ঠানে মস্কো সময় সকাল সাড়ে পাঁচটায় উপস্থাপক ঘোষণা দিলেন, তাদের অনুষ্ঠানসূচীতে পরিবর্তন আনতে হচ্ছে কিছু ঘটনার জন্য, ফলে আরও বেশি করে খবর এবং সাম্প্রতিক ঘটনাপ্রবাহ থাকবে অনুষ্ঠানে। যেসব খবরাখবর অনুষ্ঠানে প্রচার করা হলো, তাতে ধারণা দেয়া হলো যে, ইউক্রেনের সামরিক বাহিনী রাশিয়ার সামরিক সরঞ্জাম ধ্বংস করেছে বলে যেকথা বলা হচ্ছে, তা মিথ্যে এবং তা 'আনাড়ি দর্শকদের' বিভ্রান্ত করার চেষ্টা।

"ইন্টারনেটে যেসব ফুটেজ ক্রমাগত ছড়ানো হচ্ছে সেগুলোকে ভুয়া ছাড়া আর কিছু বলে বর্ণনা করা যায় না," বলছিলেন অনুষ্ঠানের উপস্থাপক। আর তখন দর্শকদের দেখানো হচ্ছিল এমন কিছু ছবি, যেগুলো নাকি 'আনাড়ি-ভাবে ভার্চুয়াল জালিয়াতির' মাধ্যমে তৈরি করা হয়েছে। আরও পরে মস্কো সময় সকাল আটটার দিকে আমরা আরেকটি টেলিভিশন চ্যানেল এনটিভি'র সকালের বুলেটিন প্রচারিত হয়। এটির মালিক ক্রেমলিনের নিয়ন্ত্রণাধীন বিশাল কোম্পানি গ্যাজপ্রমের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান।

এটি কেবলমাত্র ডনবাস অঞ্চলের খবর দিচ্ছিল, যেটি ইউক্রেনের পূর্বদিকে। গত ২৪শে ফেব্রুয়ারি রাশিয়া যখন তাদের 'বিশেষ সামরিক অভিযান' শুরুর ঘোষণা দিয়েছিল, তখন সেটি কিন্তু এই অঞ্চলেই শুরু করার কথা বলা হয়েছিল। এই অভিযান শুরুর লক্ষ্য ছিল 'ইউক্রেনের বেসামরিকীকরণ' এবং 'নাৎসিদের নির্মূল' করা।

মাইলের পর মাইল দীর্ঘ যে রুশ সামরিক কনভয় এখন সাপের মতো এঁকেবেঁকে বেলারুস থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে - যেটি ছিল গতকাল বিবিসির রেডিও ফোর এর সংবাদ বুলেটিনের প্রধান খবর - সেটির কোন উল্লেখই তাদের রিপোর্টে ছিল না। এনটিভির একজন উপস্থাপক বললেন, "আমরা শুরু করছি ডনবাসের সর্বশেষ খবর দিয়ে। এলএনআর (লুহানস্ক পিপলস রিপাবলিক) যোদ্ধারা তাদের হামলা অব্যাহত রেখেছে, তারা তিন কিলোমিটার পথ অতিক্রম করেছে, অন্যদিকে ডিএনআর (দোনেৎস্ক পিপলস রিপাবলিক) ইউনিটগুলো ১৬ কিলোমিটার এগিয়েছে।"

উপস্থাপক এখানে মস্কোর সমর্থনপুষ্ট বিদ্রোহীদের কথা বলছিলেন, যারা আট বছর আগে পূর্ব ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপের পর হতে তথাকথিত দোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের নিয়ন্ত্রণে রয়েছে। রোসিয়া ওয়ান এবং চ্যানেল ওয়ান রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় দুটি চ্যানেল - তবে দুটিই রাষ্ট্র নিয়ন্ত্রিত।

এই দুটি চ্যানেলের খবরে ইউক্রেনের বিরুদ্ধে ডনবাস অঞ্চলে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হচ্ছিল। রোসিয়া ওয়ানের একজন উপস্থাপক বলেন, "ইউক্রেনের বেসামরিক মানুষের জন্য হুমকি আসছে ইউক্রেনের জাতীয়তাবাদীদের দিক থেকে, রাশিয়ার বাহিনীর দিক থেকে নয়।" "ওরা বেসামরিক মানুষকে মানববর্ম হিসেবে ব্যবহার করছে, তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাদের সামরিক অস্ত্রশস্ত্র আবাসিক এলাকায় মোতায়েন করছে এবং ডনবাস অঞ্চলের শহরগুলোতে গোলা দাগছে।"

চ্যানেল ওয়ানের উপস্থাপক ঘোষণা করলেন যে, ইউক্রেনের বাহিনী 'আবাসিক ভবনে গোলা হামলা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে' এবং তারা গুদামঘরে অ্যামোনিয়া দিয়ে বোমা হামলা চালাতে চায় - এটি তারা করছে বেসামরিক লোকজন এবং রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে উস্কানি দেয়ার উদ্দেশ্যে। ইউক্রেনে যেসব ঘটনা ঘটছে, সেগুলো এখানে যুদ্ধ হিসেবে উল্লেখ করা হচ্ছে না। তার পরিবর্তে একে বর্ণনা করা হচ্ছে "অসামরিকীকরণের" একটি পদক্ষেপ হিসেবে, যার অংশ হিসেবে সামরিক স্থাপনা টার্গেট করা হচ্ছে।

রাষ্ট্রনিয়ন্ত্রিত সব টেলিভিশন চ্যানেলে উপস্থাপক এবং সংবাদদাতারা বেশ আবেগপূর্ণ ভাষা এবং ছবি ব্যবহার করেন এবং ইউক্রেনে রাশিয়ার এই 'বিশেষ সামরিক অভিযানকে' তুলনা করেন নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের লড়াইয়ের সঙ্গে। "যে জাতীয়তাবাদীরা তাদের রক্ষার জন্য বর্ম হিসেবে শিশুদের ব্যবহার করে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকে তাদের কৌশলে খুব একটা পরিবর্তন আসেনি," বলছিলেন রোসিয়া ওয়ান চ্যানেলের সহযোগী আরেকটি চ্যানেল রোসিয়া টুয়েন্টি ফোরের একজন উপস্থাপক।

"এদের আচরণ ফ্যাসিবাদীদের মতো, এই শব্দের আসল অর্থের মতো; নব্য নাৎসিরা যে কেবল আবাসিক বাড়ির সামনে তাদের সামরিক সরঞ্জাম মোতায়েন করছে তাই নয়, যেসব ভূগর্ভস্থ ঘরে শিশুদের রাখা হয়েছে, সেখানেও তারা এই কাজ করছে", বলছেন আরেকজন সংবাদদাতা তার 'ইউক্রেনিয়ান ফ্যাসিবাদ' শিরোনামের এক রিপোর্টে।

এই কথায় প্রেসিডেন্ট পুতিনের সেই দাবিরই প্রতিধ্বনি শোনা যাচ্ছে, যেটি তিনি গত সপ্তাহে করেছিলেন। প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন যে, ইউক্রেন নারী, শিশু এবং বয়স্ক মানুষদের মানববর্ম হিসেবে ব্যবহার করে। পশ্চিমা গণমাধ্যমে যখন প্রশ্ন তোলা হচ্ছে প্রেসিডেন্ট পুতিনের অভিযান দ্রুত সাফল্য অর্জন করতে গিয়ে হিমসিম খাচ্ছে কি-না, তখন রাশিয়ার টেলিভিশনে দেখানো হচ্ছে এই অভিযান বেশ সফল। ইউক্রেনের কত সামরিক সরঞ্জাম আর অস্ত্রশস্ত্র ধ্বংস হয়েছে, তার নিয়মিত আপডেট দেয়া হচ্ছে।

সকালের সংবাদে বলা হলো, ইউক্রেনের এগারোশো' সামরিক স্থাপনা বিকল করে দেয়া হয়েছে এবং শত শত সরঞ্জাম ধ্বংস করা হয়েছে। রাশিয়ার পক্ষের কোন হতাহতের খবর সেখানে নেই। ইউক্রেনের অন্যান্য অঞ্চলেও যে রাশিয়া সামরিক অভিযান চালাচ্ছে, তার কোন খবর সকালের বুলেটিনে নেই। কিয়েভ বা খারকিভের মতো জায়গা থেকে রাশিয়ার কোন রাষ্ট্রীয় টেলিভিশনের কোন সাংবাদিক মাঠ থেকে সরাসরি কোন খবর দিচ্ছেন না। অথচ এই দুটি শহরেই মানুষের ঘরবাড়ীতে গোলা হামলা হয়েছে। এর পরিবর্তে রুশ গণমাধ্যমের সংবাদাদাতাদের ডনবাস অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে যুক্ত থেকে সেখান থেকে সংবাদ পরিবেশন করতে দেখা যাচ্ছে।

তবে বিকেলের সংস্করণের সংবাদে এনটিভি শেষ পর্যন্ত সেই খবরটির কথা উল্লেখ করলো, যেটির কভারেজ বিবিসিতে কয়েক ঘণ্টা ধরে দেয়া হচ্ছিল - খারকিভ শহরে গোলাবর্ষণের খবর। এই হামলার জন্য অবশ্য যে রুশ বাহিনীই দায়ী, সেই দাবিকে মিথ্যে বলে বর্ণনা করে তার পক্ষে যুক্তি তুলে ধরা হলো এই খবরে। "ক্ষেপণাস্ত্রটির উড্ডয়ন পথ বিশ্লেষণ করলে দেখা যায়, এটি উত্তর-পশ্চিম দিক থেকে এসেছে, যেখানে কোন রুশ বাহিনী মোতায়েন নেই", বলছিলেন অনুষ্ঠানের উপস্থাপক। চার ঘণ্টা পর রোসিয়া ওয়ান চ্যানেলের খবরে আরেকটু বাড়িয়ে এই বোমা হামলার জন্য ইউক্রেনকেই দায়ী করা হলো।

এতে প্রশ্ন তোলা হয়, "খারকিভে হামলা করে বলা হচ্ছে এটি রাশিয়া করেছে। ইউক্রেন আসলে নিজেরাই নিজেদের ওপর হামলা করছে এবং তারপর পশ্চিমাদের কাছে মিথ্যে বলছে। কিন্তু জনগণকে কি ধোঁকা দেয়া সম্ভব?" বিকেল পাঁচটার বুলেটিনে রোসিয়া ওয়ানের একজন উপস্থাপক ইউক্রেনে রাশিয়ার 'প্রধান লক্ষ্য' আসলে কী, তার বর্ণনা দিয়ে বললেন, "এর উদ্দেশ্য পশ্চিমা শক্তির দিক থেকে যে হুমকি, তার মোকাবেলা, এই পশ্চিমারা মস্কোর সঙ্গে তাদের যে মুখোমুখি অবস্থান, সেখানে ইউক্রেনের মানুষকে ব্যবহার করছে।"

উপস্থাপক আরও জানালেন, অনলাইনে ইউক্রেনের ব্যাপারে যেসব "ভুয়া খবর এবং গুজব" ছড়ানো হচ্ছে, তার মোকাবেলা করতে রুশ সরকার একটি নতুন ওয়েবসাইট চালু করছে যেখানে কেবল 'সত্যি খবর' প্রকাশ করা হবে। রাশিয়ার গণমাধ্যমের ওপর খবরদারি করে যে নিয়ন্ত্রক সংস্থা, সেই 'রসকোমনাডযর' এর নির্দেশনা মেনে খবর দিতে হয় সব টেলিভিশন চ্যানেলকে। তবে এর মানে এই নয় যে, মঙ্গলবারের খবর পরিবেশনায় কোন বৈচিত্র্য ছিল না।

চ্যানেল ওয়ান টিভির নিউজ বুলেটিনে যখন 'ইউক্রেনের যুদ্ধাপরাধের' খবর দেয়া হচ্ছিল, তখন ক্রেমলিনপন্থী উপস্থাপক তার 'দ্য গ্রেট গেম' টক শোতে বলছিলেন, তিনি ইউক্রেনকে কত ভালোবাসেন। "আমি ইউক্রেনকে অনেক ভালোবাসি, আমি ইউক্রেনের মানুষকে ভালোবাসি। আমি বেশ কয়েকবার এই দেশে ঘুরতে গেছি। এটি আসলে খুব চমৎকার একটি দেশ। আমার মনে হয়, রাশিয়া চায় এই দেশটি সমৃদ্ধশালী হোক, বন্ধু-ভাবাপন্ন হোক … আমাদের এই চাওয়াটা ন্যায্য। আমাদের বিজয় হবে", এই বলে তিনি শেষ করলেন তার অনুষ্ঠান। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন