রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্যের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে : এফএও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ৮:১২ এএম

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে খাদ্যের দাম মার্চ মাসে ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছেছে বলে শুক্রবার জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এই তথ্য জানিয়েছে। রাশিয়া ও ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলে বিভিন্ন খাদ্যশস্য ও পণ্য উৎপন্ন হয়। এর মধ্যে রয়েছে গম, উদ্ভিজ্জ তেল ও ভুট্টা ইত্যাদি। এসব অঞ্চল থেকে বিশ্বে রপ্তানির একটি বড় অংশ আসে। -আল জাজিরা

এফএও এক বিবৃতিতে আরও জানিয়েছে, গত তিন বছরে রাশিয়া ও ইউক্রেন বিশ্বব্যাপী যথাক্রমে প্রায় ৩০ ও ২০ শতাংশ গম, ভুট্টা রপ্তানি করে আসছিল। ইউক্রেনে এখন শস্যবীজ বপনের মৌসুম চলছে। কিন্তু সেখানে যুদ্ধ ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। বিশ্বজুড়ে গমের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে শুরু করে। এতে রপ্তানি প্রবাহে ব্যাঘাত সৃষ্টি হলে বিশ্বব্যাপী খাদ্যসংকটের আশঙ্কা বেড়েছে। আগে থেকেই খাদ্যসংকটে থাকা মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ক্ষেত্রে ঝুঁকি আরও বেড়েছে।

জাতিসংঘের সংস্থাটি আরও বলেছে, ১৯৯০ সালের সূচক প্রবর্তনের পর খাদ্য মূল্যসূচক ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে ১২ দশমিক ৬ শতাংশ বেড়েছে। এর মধ্যে উদ্ভিজ্জ তেল, শস্য ও মাংসের দাম সর্বকালের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। এ ছাড়া চিনি ও দুগ্ধজাত পণ্যের দামও বেড়েছে উল্লেখযোগ্যভাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps