শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধারে ব্যয় বাড়ল ৪৯ কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০২ এএম

বুড়িগঙ্গা নদী (নিউ ধলেশ্বরী-পুংলি- বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) পুনরুদ্ধার (২য় সংশোধিত) প্রকল্পের লট-৩, ৪ এর পূর্ত কাজের ব্যয় ৪৯ কোটি ৪০ লাখ ৩২ হাজার ৮৯৯ টাকা বাড়িয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের ২টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং কৃষি মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এছাড়া টেবিলে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় কমিটির অনুমোদিত ১২ টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৭৩৭ কোটি ০৪ লাখ ১৩ হাজার টাকা।

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান সাংবাদিকদের বলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বুড়িগঙ্গা নদী (নিউ ধলেশ্বরী-পুংলি-বংশাই- তুরাগ- বুড়িগঙ্গা রিভার সিস্টেম) পুনরুদ্ধার (২য় সংশোধিত) প্রকল্পের লট-৩ এর পূর্ত কাজের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২২ কোটি ৭০ লাখ ১৯ হাজার ৬৯৮ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব যৌথভাবে এলএ এবং টিটিএসএল ঢাকাকে অনুমোদন দেওয়া হয়েছে। একই প্রকল্পের লট-৪ এর পূর্ত কাজের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৬ কোটি ৭০ লাখ ১৩ হাজার ২০১ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব যৌথভাব কেএসএ এবং এলএ কে অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত প্রস্তাবগুলো হলো হচ্ছে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক জেট এ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা অ্যাভিয়েশন ডিপো ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান (পিএমসি) যৌথভাবে জার্মানির ডিএইচ জি এবং ভারতের ডিসি লিমিটেডকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৯ কোটি ৬৯ লাখ ৩৭ হাজার ৬৩৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক জেট এ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা অ্যাভিয়েশন ডিপো ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ প্রকল্পে ইপিসি ঠিকাদার বাংলাদেশ নৌ-বাহিনীর অঙ্গ প্রতিষ্ঠান নৌ-কল্যাণ ফাউন্ডেশন ট্রেডিং কোম্পানি লি. কে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৮৪ কোটি ১৩ লক্ষ ২৭ হাজার ৫৭৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, সভায় নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের একটি প্যাকেজের আওতায় পণ্য সরবরাহের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় পণ্য সরবরাহের জন্য দরপত্র আহ্বান করা হলে তিনটি দরপত্র জমা পড়ে। তার মধ্যে একটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান নূরানী কন্সট্রাকশন লিমিটেড পণ্য সামগ্রী সরবরাহ করবে। এ জন্য ব্যয় হবে ৫ কোটি ৫২ লাখ ৯২ হাজার ৪৮৮ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের অন্য একটি প্যাকেজের আওতায় পূর্ত কাজ ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এই কাজের জন্য দরপত্র আহ্বান করা হলে এতে দুটি দরপত্র জমা পড়ে। এরমধ্যে রেসপনসিভ প্রতিষ্ঠান হিসেবে নূরানী কন্সট্রাকশন লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৩ কোটি ৫৩ লাখ ৫২ হাজার ২৪৩ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, জেট এ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ’ প্রকল্পে ইপিসি ঠিকাদারের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট এবং কনস্ট্রাকশন) ঠিকাদার হিসেবে বাংলাদেশ নৌ-বাহিনীর অঙ্গ প্রতিষ্ঠান নৌ- কল্যাণ ফাউন্ডেশন ট্রেডিং কোম্পানি লিমিটেড। সংস্থাটির সঙ্গে কাজটি বাস্তবায়নের জন্য ১৮৩ কোটি ৩৩ লাখ ৮১ হাজার ৬৪৪ টাকার চুক্তি করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন