শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৪৬ শতাংশ তরুণী মত প্রকাশে বাধার সম্মুখীন

আঁচল ফাউন্ডেশনের জরিপের ফলাফল প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:০১ এএম

কেবল নারী হওয়ার কারণে নিজ পরিবারেই মত প্রকাশের ক্ষেত্রে বাধার সম্মুখীন হন ৪৬.২৫ শতাংশ তরুণী। এমনকি মত প্রকাশ করতে পারলেও ২২.২৯ শতাংশ তরুণী জানিয়েছেন তাদের মতামত পরিবারে মূল্যায়ন করা হয় না। যদিও একজন তরুণী পরিবার ও সমাজে পুরুষের মতোই সমান গুরুত্ব পাওয়ার অধিকার রাখে।
আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে গবেষণাধর্মী প্রতিষ্ঠান আঁচল ফাউন্ডেশনের পরিচালিত এক জরিপে এসব তথ্য তুলে ধরা হয়। গতকাল শনিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য প্রকাশ করে সংগঠনটি। আঁচল ফাউন্ডেশনের দাবি, নারীদের প্রতি প্রথম বাধা আসে পরিবার থেকেই। এজন্য পরিবারকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে নারীদের আর্থ-সামাজিক প্রেক্ষাপট তাদের জীবনে কতটুকু প্রভাব ফেলছে সে বিষয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি তানসেন রোজ বলেন, আমাদের সমাজ, রাষ্ট্র ও পরিবার প্রতিষ্ঠিত নারীদের সঙ্গে মানিয়ে নিতে এখনও যথাযথভাবে প্রস্তুত নয়। অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে রেখে দেশের সত্যিকারের উন্নয়ন সম্ভব নয়।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. শাহীন মোল্লা বলেন, মেয়েদের আন্তঃব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রে অ্যাসারেটিভ হতে হবে। জীবনের প্রতিটি ক্ষেত্রে নিজের মনোভাব সরাসরি বলতে হবে।

নারীদের নিয়ে করা এই বিশেষ জরিপ থেকে প্রাপ্ত ফলাফল নিয়ে বলতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, নারীর সুরক্ষা নিশ্চিত করতে দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে। আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি পারিবারিক শিক্ষাকে প্রাধান্য দিতে হবে। সর্বোপরি নারীকে ভোগ্যপণ্য হিসেবে নয় বরং মানুষ হিসেবে বিবেচনা করতে হবে।

নারীদের নিয়ে করা এ বিশেষ সমীক্ষায় প্রাপ্ত ফলাফল নিয়ে আঁচল ফাউন্ডেশনের প্রজেক্ট রিফাত হাসান তরফদার বলেন, গণপরিবহনে, এমনকি উন্মুক্ত স্থানেও যৌন হয়রানির ঘটনা ঘটছে অহরহ। পরিবারের মধ্যেও নিরাপদ নয় নারী। নারীদের বিচরণের প্রতিটি মাধ্যম হতে হবে স্বচ্ছ ও নিরাপদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Yousman Ali ৬ মার্চ, ২০২২, ৯:৪৬ এএম says : 0
আসলে যারা এসব লিখে তারা বোকা নারিরা খুব সম্মানের সমান অধিকারের নই
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন