শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকা নেওয়া থাকলে সউদি আরবে কোয়ারেন্টাইনে ছাড়, লাগবে না করোনা টেস্টও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:৩৭ পিএম

মহামারিতে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেয়া থাকলে সউদি আরবে যাওয়া যাত্রীদের আর কোয়ারেন্টাইন করতে হবে না। একইসঙ্গে সামাজিক দূরত্ববিধিসহ করোনার সংক্রমণ প্রতিরোধে ইতোপূর্বে আরোপিত বিধিনিষেধের বেশিরভাগই উঠিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। -এএফপি, সউদি প্রেস এজেন্সি

আজ রবিবার (৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। সউদি আরবের নতুন এই সিদ্ধান্তের ফলে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ধর্মপ্রাণ মুসলিমদের আগমনকে আরও সহজতর করবে। প্রতিবেদনে বার্তাসংস্থাটি জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ইতোপূর্বে আরোপিত বিধিনিষেধের বেশিরভাগই উঠিয়ে নেওয়ার বিষয়ে শনিবার (৫ মার্চ) এই ঘোষণা দেয় সউদি আরব। সউদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তাসংস্থা সউদি প্রেস এজেন্সি জানিয়েছে, সরকারের নতুন এই সিদ্ধান্তের মধ্যে মসজিদসহ ‘সকল উন্মুক্ত এবং আবদ্ধ স্থানে সামাজিক দূরত্ববিধি’ মেনে চলার নির্দেশ বাতিল করার বিষয়টিও রয়েছে।

এছাড়া নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, কেবল আবদ্ধ স্থানেই মাস্ক পরতে হবে, উন্মুক্ত স্থানে নয়। শনিবার থেকেই সউদি আরবের এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। সউদি প্রেস এজেন্সি আরও জানিয়েছে, নতুন এই সিদ্ধান্তের ফলে সউদি আরবের উদ্দেশে যাত্রা করার আগে টিকা নেওয়া যাত্রীদের নেগেটিভ আরটিপিসিআর টেস্ট বা অ্যান্টিজেন টেস্ট করতে হবে না। এছাড়া সউদি আরবে পৌঁছানোর পর তাদেরকে কোয়ারেন্টাইনও করতে হবে না। করোনাভাইরাস মহামারির কারণে সউদি আরবে মুসলিম তীর্থযাত্রীদের আগমন ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। মূলত, ইবাদতের উদ্দেশে সারা বিশ্ব থেকে মুসল্লিরা মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ভ্রমণ করার ফলে সউদি ব্যাপক অর্থ উপার্জন করে থাকে, যা বছরে প্রায় ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। করোনা মহামারির শুরু থেকে সউদি আরবে ৭ লাখ ৪৬ হাজারেরও বেশি মানুষ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন