বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

রাক্বা দখলের অভিযান শুরু

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি ও আরব বাহিনী ইসলামিক স্টেটের (আইএস) হাত থেকে তাদের রাজধানী রাক্বা শহর দখলে নেওয়ার অভিযান শুরুর ঘোষণা দিয়েছে। বিদ্রোহী যোদ্ধাদের এই গ্রুপটির নাম ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস’ (এসডিএফ)। দলটিকে বিমান হামলা চালাতে সহায়তা করবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বধানী কোয়ালিশন বাহিনী। শহরের উত্তরের এলাকাগুলোতে কুর্দি এবং জাতিগত আরব মিলিশিয়ারা সুসংগঠিত হচ্ছে।
রাক্কা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে আইন ইসায় এক সংবাদ সম্মেলনে অভিযানের ঘোষণা দেওয়া হয়। এসডিএফ এর মুখপাত্র বলেন, রাক্কা ও এর আশপাশের এলাকা জঙ্গি মুক্ত করার বড় ধরনের লড়াই শুরু হয়ে গেছে। ওয়াশিটনে এক কর্মকর্তা অভিযান শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রথমে রাক্কাকে বিচ্ছিন্ন করে ফেলার চেষ্টা চলবে। তারপর এর ভিত্তিতে শহরটি মুক্ত করার অভিযান চালানো হবে। এসডিএফ এর আরেক মুখপাত্র এএফপিকে বলেন, প্রবল প্রতিরোধের আশঙ্কা করা হচ্ছে। আইএস তাদের ঘাঁটির সুরক্ষা দেওয়ার চেষ্টা করবে। কারণ, তারা জানে রাক্কা হারালে সিরিয়ায় তারা শেষ হয়ে যাবে।
২০১৫ সালে ইসলামিক স্টেট এই রাক্কা শহরটি দখল করে একে তাদের ভাষায় ‘খিলাফতের রাজধানী’ বলে ঘোষণা করেছিল। শহরটি পুনর্দখলের অভিযানের নাম দেয়া হয়েছে, রথ অব দ্য ইউফ্রেটিস। এসডিএফ এর ৩০ হাজার এবং কুর্দি ওয়াইপিজির ২৫ হাজার যোদ্ধা এতে অংশ নেবে। আর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী বিমান হামলা চালিয়ে তাদেরকে আকাশ থেকে সুরক্ষা দেবে। তবে এ অভিযানে কুর্দি সৈন্যদের ব্যাপকভাবে জড়িত করাটা সমস্যা সৃষ্টি করতে পারে বলেই মনে করছেন সংবাদদাতারা। কারণ আরব-সংখ্যাগরিষ্ঠ এ শহরে কুর্দি যোদ্ধারা এর আগে বিভিন্ন শহর দখলের পর আরবদের সেখান থেকে বের করে দিয়েছে বলে অভিযোগ আছে। কুর্দি সেনারা ফ্রি সিরিয়ান আর্মির তুর্কি সমর্থিত আরব বাহিনীর সঙ্গে লড়ছে। ফলে এফএসএ-কুর্দি যৌথ অভিযান হওয়া দুরূহ।
বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বিমান হামলার মাধ্যমে আইএসবিরোধী এই অভিযানে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসকে (এসডিএফ) সহায়তা করবে। আইএস বিদ্রোহী-অধ্যুষিত এলাকা এড়িয়ে চলতে বেসামরিক লোকজনকে সতর্ক করেছে এসডিএফ। কুর্দি ও জাতিগত আরব মিলিশিয়াদের এই জোট শহরের উত্তরাংশে অগ্রগতি অর্জন করছে। রাক্বা শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে আইন ইশায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আইএসবিরোধী এই অভিযানের ঘোষণা দেওয়া হয়। ২০১৪ সালে রাক্বা দখলের পর শহরটিকে আইএস তাদের খেলাফতের রাজধানী হিসেবে ঘোষণা করে। বিবিসি, সিএনএন, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন