শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিএনসিসির মশা নিধন কর্মসূচি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০০ এএম

আবহাওয়া ও মৌসুমগত কারণে রাজধানীতে বেড়েছে মশা। বলা হচ্ছে, মার্চ ঘিরে স্বাভাবিক সময়ের চেয়ে আরও চার গুণ বৃদ্ধি পেতে পারে মশার উপদ্রব। এমন শঙ্কা সামনে রেখেই আগামী ১০ মার্চ থেকে এক সপ্তাহের জন্য মশা নিধন কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গতকাল সোমবার সকালে ডিএনসিসি কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে এই ঘোষণা দেন মেয়র মো. আতিকুল ইসলাম।
মেয়র বলেন, ঐতিহাসিক মার্চ মাস ঘিরে নগরের মশা নিধন নিয়ে আমাদের এই কর্মসূচি। উত্তর সিটি করপোরেশন এলাকায় মশা নিধনে আগামী ১০ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত ‘বিশেষ মশা নিধন কর্মসূচি’ হাতে নিয়েছি। এই কর্মসূচির মাধ্যমে ডিএনসিসি এলাকায় মশার উপস্থিতি কমানো যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
আতিকুল ইসলাম বলেন, চলতি মাসে আমাদের অঙ্গীকার করতে হবে, যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করব। এই অঙ্গীকার হবে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার। যার মাধ্যমে একটি সমৃদ্ধ দেশ গড়া সম্ভব হবে বলেও জানান তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক গবেষণায় উঠে এসেছে অন্য বছরগুলোর তুলনায় এবার ব্যাপক হারে মশা বেড়েছে। গবেষণা রিপোর্টে বলা হয়েছে, মার্চ মাসে স্বাভাবিক সময়ের চেয়ে মশার উপদ্রব বাড়বে আরও চার গুণ। যা দৃশ্যত হতে শুরু করেছে ঢাকাসহ এর আশপাশের এলাকায়। এমনকি রাজধানীতে গত বছরের এই সময়ের তুলনায় এবার মশার ঘনত্বও বেড়েছে। চলতি মার্চ মাসজুড়ে এটা আরও বাড়বে বলে আশঙ্কা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন