রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্ব কিডনি দিবস আজ

দেশে দুই কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ডায়ালাইসিসের চেয়ে প্রতিস্থাপন ভালো


শিল্পায়নের কারণে দিন দিন বাড়ছে কিডনি রোগী। দেশে প্রায় ২ কোটির বেশি লোক কোন না কোনভাবে কিডনি রোগে আক্রান্ত। বিশেষজ্ঞরা গুরুত্ব দিচ্ছেন প্রতিরোধে। তারা বলছেন, যদি কারো কিডনি বিকল হয়ে যায়- সেক্ষেত্রে ডায়লাইসিস না করিয়ে প্রতস্থাপন করানোই ভালো। প্রতিস্থাপনে খরচ ও জটিলতা কম।
আজ বিশ^ কিডনি দিবস। বিশে^র অন্যান্য দেশের মত বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘সবার জন্য সুস্থ্য কিডনি’। দিবসটি উপলক্ষে সরকারী বিসরকারীভাবে নানা ধরনের কর্মসূচি নেয়া হয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজির সাবেক পরিচালক প্রফেসর ডা. মো. ফিরোজ খান পরিসংখ্যান তুলে ধরে জানান, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। বাংলাদেশে প্রায় ২ কোটির বেশি লোক কোন না কোনভাবে কিডনি রোগে আক্রান্ত। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশঙ্কা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সঙ্কটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে। মৃত্যুঘাতী হিসেবে কিডনি রোগের অবস্থান ২ যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে ৭ম এবং ২০৪০ সালে ৫ ম অবস্থানে পৌঁছাবে ।

ইনসাফ আল বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতালে ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম বলেন, শিল্পায়নের কারণে দিন দিন কিডনি রোগী বাড়ছে। যত বেশি শিল্পায়ন হবে তত বেশি কিডনি রোগ, ডায়বেটিস, বøাড প্রেসার এগুলো বাড়তে থাকবে। বয়স বাড়ার সাথে সাথে ইমিউনিট কমে যায়। যে কারণে এইসব অসুখ হয়। স্বাধীনতার সময় আগের গড় আয়ু ছিলো ২৭ বছর। সেখান থেকে বেড়ে এখন হয়েছে ৭২ বছর। ২৭ এর পরে যেসব অসুখ হয় সেগুলো এখন আমাদের সামনে পরিস্কার হচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন- আটটি কাজ ও জীবন চর্চার মাধ্যমে কিডনি রোগ প্রতিরোধ করা সম্ভব। কায়িক পরিশ্রম, খেলাধুলা ও নিয়মিত ব্যায়াম করা। উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা। সুপ্ত উচ্চ রক্তচাপ ও নিয়ন্ত্রণের জন্য নিয়মিত বøাড প্রেশার চেক আপ করা। স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা, যাতে শাক-সবজি ও ফলমুল বেশি থাকে। পর্যাপ্ত পানি পান করা। ধূমপান থেকে বিরত থাকা। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন না করা। নিয়মিত কিডনির কার্যকারিতা পরীক্ষা করা।

হলি ফ্যামিলী হাসপাতালের কিডনি বিভাগের প্রধান প্রফেসর ডা. এতেশামুল হক বলেন, ডায়ালাইসিসের চেয়ে প্রতিস্থাপন ভালো। ডায়ালাইসিসের চেয়ে প্রতিস্থাপনে ব্যয়ও কম হয়। তিনি বলেন, ইনসাফ বারাকায় প্রতিস্থাপন অনেক কম টাকায় করা হয়। আগের আইনি জটিলটা থাকলেও এখন সীমবদ্ধতার গন্ডি সরকার শিথিল করেছে। আগে ৮টি সম্পর্কে মধ্যে প্রতিস্থাপনের সুযোগ থাকলেও এখন পরিধি বাড়িয়ে এটাকে অনেক সহজ করা হয়েছে।
এদিকে বঙ্গবন্ধুর জন্মদিন, মহান স্বাধীনতা দিবস ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ কিডনি এন্ড জেনারেল হাসপাতালে মাসব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্প ১০ মার্চ থেকে শুরু হচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি এক হাজার টাকায় প্যাকেজে হেলথ চেকআপ চালু করেছে। এ উপলক্ষে গতকাল সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করে প্রতিষ্ঠানটি। এতে প্রধান অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজি এর সাবেক পরিচালক প্রফেসর ডা. মো. ফিরোজ খান, বিশেষ অতিথি ছিলেন হলি ফ্যামিলী রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের কিডনী বিভাগের প্রধান প্রফেসর ডা. এহতেশামুল হক, সভাপতিত্ব করেন ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম। মতবিনিময় সভা পরিচালনা করেন হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আলতাফ হোসেন।

মাসব্যাপি কর্মসূচিতে বিনামূল্যে রোগীরা চিকিৎসা পরামর্শ পাবেন। কিডনি সম্পর্কিত ইউরিন আরই এবং সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা ফ্রি করা হবে। মাত্র এক হাজার টাকায় প্যাকেজে (আল্ট্রাসনোগ্রাম, ইসিজি, সিবিসি, ইউরিন আরই এবং সিরাম ক্রিয়েটিনিন) হেলথ চেকআপ করবে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেয়া হবে। প্রায় ৫০ শতাংশ ছাড়ে প্যাকেজে কিডনির পাথরের অপারেশন করা হবে। ৫ জন হত দরিদ্র রোগীকে এক বছর পর্যন্ত ডায়ালাইসিস ফ্রি করা হবে। ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে শিশু বিশেষজ্ঞ ডাক্তারদের দ্বারা বিনামূল্যে রোগী দেখা হবে এবং ৫ জন হতদরিদ্র গরীব শিশুর প্রসাবের রাস্তার জন্মগত ত্রæটির অপারেশন ফ্রি করা হবে। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ ডাক্তারদের দ্বারা বিনামূল্যে রোগী দেখা হবে এবং ৫ জন হত দরিদ্র গরীব রোগীর প্রোস্টেট অপারেশন ফ্রি করা হবে। ডেন্টাল চেক-আপ ফ্রি করা হবে। চিকিৎসা ক্যাম্প চলাকালীন রেজিষ্ট্রেশনভুক্ত রোগীদের জন্য উপরোক্ত সুবিধাগুলো প্রযোজ্য হবে। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে লিফলেট বিতরণ, পোস্টার লাগানোর কথা জানান আয়োজক প্রতিষ্ঠান।##

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন